Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নির্বাচনে ঝুঁকি আছে’


২০ মার্চ ২০২০ ১৮:৩১

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে নির্বাচন অনুষ্ঠিত হলে তা জনস্বাস্থ্যের জন্য ঝুঁকির কারণ হতে পারে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা। তবে নির্বাচন বিষয়ে স্বাস্থ্য অধিদফতর কোনো সিদ্ধান্ত নিতে পারে না বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার (২০ মার্চ) বিকেলে মহাখালীতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) করোনাভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- দেশে আরও ৩ কোভিড-১৯ রোগী শনাক্ত, আক্রান্তের সংখ্যা বেড়ে ২০

ব্রিফিংয়ে ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে তিন জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ জনে। এর বাইরে একজন মারা গেছেন।

আগামীকাল শনিবার (২১ মার্চ) ঢাকাসহ তিনটি জেলায় তিনটি সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। করোনাভাইরাস পরিস্থিতিতে নির্বাচন বন্ধ করা হবে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডা. নাসিমা বলেন, সেই প্রশ্নের জবাব কি আর আপনারা এখান থেকে আশা করেন?

নির্বাচন অনুষ্ঠিত হলে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়বে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি অবশ্যই ঝুঁকি। ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করলে অবশ্যই ঝুঁকি আছে। ইভিএম সিস্টেম যদি ব্যবহার করা হয়, অনেক ব্যক্তিকে একটি মেশিন স্পর্শ করতে হয়। সেক্ষেত্রে অবশ্যই ঝুঁকি আছে।

নির্বাচন কমিশনের (ইসি) সচিব সাবান দিয়ে হাত ধুয়ে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্বাস্থ্য অধিদফতরের এই অতিরিক্ত মহাপরিচালক বলেন, সাবান-পানি দিয়ে হাত ধুবেন, এটা হতেই পারে। বার বার হাত ধুলে তো সংক্রমণ প্রতিরোধ করা যায়।

বিজ্ঞাপন

এর আগে, গতকাল বৃহস্পতিবার (১৯ মার্চ) ইসি সচিব মো. আলমগীর নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে জানান, শনিবার অনুষ্ঠেয় ঢাকা-১০, বাগেরহাট-৪ ও গাইবান্ধা-৩ আসনের উপনির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ। এই তিন আসনের উপনির্বাচন পেছাচ্ছে না।

আইইডিসিআর করোনাভাইরাস কোভিড-১৯ ঝুঁকি নির্বাচন নির্বাচনে ঝুঁকি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর