Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবচেয়ে দামি বস্তুর নাম লেবু!


২০ মার্চ ২০২০ ২৩:২১

ঢাকা: করোনার কারণে লকডাউন হতে পারে ঢাকা এমন সন্দেহে রাজধানীবাসী দীর্ঘদিন যেন ঘরে থাকতে পারেন সে জন্য অতিরিক্ত পণ্য কেনা শুরু করেছেন। ফলে প্রত্যেক পণ্যের দাম বাড়তি নিচ্ছেন ব্যবসায়ীরা। ভাইরাস প্রতিরোধে যেহেতু লেবু একটি উপকারী পণ্য সেহেতু লেবুর দাম আকাশচুম্বী হয়েছে।

শুক্রবার (২০ মার্চ) রাজধানীর শ্যামবাজার, যাত্রাবাড়ী, কারওয়ান বাজার, শান্তিনগর ও মোহাম্মদপুর টাউন হল বাজার ঘুরে যেসব পণ্যের বাড়তি দাম চোখে পড়েছে, তার মধ্যে লেবুর দাম সবচেয়ে বেশি দেখা গেছে।

বিজ্ঞাপন

রাজধানীর শ্যামবাজারে শুক্রবার মাঝারিমানের এক হালি লেবু ৮০ টাকা থেকে ১০০ টাকা বিক্রি করতে দেখা যায়।

কেন এত দাম জানতে চাইলে বিক্রেতা বলেন, লেবুর চাহিদা বেশি। আমদানি কম, তাই দাম বেশি।

ওই বিক্রেতা বলেন, দেখেন বাজারে লেবু আছে কিনা? আমি তো কম দামেই বিক্রি করছি, অন্যখানে আরও বেশি দামে বিক্রি হচ্ছে।

পুরো শ্যামবাজার ঘুরে তিনজনের কাছে লেবু পাওয়া গেছে। তাদের কেউ কেউ বড় আকারের লেবু ১২০ থেকে ১৪০ টাকা হালি বিক্রি করছেন। সেই হিসেবে একটি লেবুর দাম পড়ছে ৩০ থেকে ৩৫ টাকা।

মোহাম্মদপুর টাউন হল বাজারে মাঝারি মানের এক হালি লেবু বিক্রি হয়েছে ৮০ টাকা দামে। বড়গুলোর দাম আরো বেশি। শান্তিনগর বাজারে এক হালি লেবু বিক্রি হয়েছে ১২০ টাকা।

ধানমন্ডি ও বনানীতে একেকটি লেবু বিক্রি হয়েছে ৪০ টাকা। সেই হিসেবে এক হালি লেবুর দাম ১৬০ টাকা।

কারওয়ান বাজার ও যাত্রাবাড়ী বাজারে লেবুর দাম পাইকারি হিসেবে ৮০ থেকে ১২০ টাকা ছিল শুক্রবার।

কারওয়ান বাজার কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির নেতা আবুল কাশেম কুসুম বলেন, শুক্রবার শুধু লেবু নয় বাজারে সব জিনিসের দাম বাড়তি ছিল। জনগণ করোনা আতঙ্কে প্রয়োজনের বেশি কিনে রাখছেন। চাহিদা বাড়ায় সব পণ্যের দাম বাড়তি। ৪৮ টাকার চাল ৫৬ টাকা, ১০৫ টাকার তেল ১১৫ টাকা, ৬০ টাকার পেঁয়াজ ৮০ থেকে ১০০ টাকা, ২০ টাকার আলু ৩০ টাকা এবং ২০০ টাকার মাছ ৩২০ টাকায় বিক্রি হয়েছে। লেবুর চাহিদা বেশি হওয়ায় দাম সবচেয়ে বেশি ছিল।

বিজ্ঞাপন

শ্যামবাজার কাচা বাজার সমিতির সভাপতি আরিফুল ইসলাম সারাবাংলাকে বলেন, বাংলাদেশে যে পরিমাণ লেবু উৎপাদন হয়, তা দিয়ে দেশের চাহিদা মিটিয়েও বিদেশে রফতানি করা হয়। তারপরেও লেবুর দাম এত বেশি থাকে না। এখন রফতানি বন্ধ রয়েছে, এরপরেও কেন এত দাম তা বুঝতে পারছি না। কেউ আটকায় রেখে বেশি দাম নিচ্ছেন নাকি চাহিদা বেশি থাকায় শেষ হয়ে যাচ্ছে, সেটি খোঁজ নিতে হবে। মনে হচ্ছে চাহিদাই বেশি।

করোনাভাইরাস টপ নিউজ লেবু

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর