Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৯ মার্চের সব নির্বাচন স্থগিত


২১ মার্চ ২০২০ ১৭:২৪

ঢাকা: করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী ২৯ মার্চ অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনসহ সব নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

শনিবার (২১ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়। পরে এ বিষয়ে ব্রিফিং করেন ইসি সচিব মো. আলমগীর।

ইসি সচিব বলেন, ‘স্বাস্থ্যঝুঁকির বিষয়টি মাথায় রেখে নির্বাচন কমিশন সবগুলো নির্বাচন স্থগিত করেছে। সংবিধান অনুযায়ী ১৮০ দিন করে মোট ৬ মাস নির্বাচন স্থগিত করার ক্ষমতা নির্বাচন কমিশনের রয়েছে।’

তাহলে ঢাকা-১০সহ অন্য দুই আসনের নির্বাচন স্থগিত হলো না কেন, সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘ওই সময় স্বাস্থ্যঝুঁকির বিষয়টি এত তীব্র ছিল না।’

ঢাকা-১০ আসনের উপনির্বাচনের পরিবেশ সম্পর্কে ইসি সচিব বলেন, ‘ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

তবে ঢাকা-১০ আসনে কত শতাংশ ভোট পড়েছে তা জানাতে পারেননি ইসি সচিব।

আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোশেন নির্বাচন ছাড়াও বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন ছিল। এছাড়া ৯টি পৌরসভায় মেয়র পদে উপনির্বাচন, পাঁচটি জেলা পরিষদের বিভিন্ন পদে উপ-নির্বাচন ও ৯৩টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন ছিল।

আরও কিছু স্থানীয় সরকার নির্বাচনেরও জন্যও এ দিনটি নির্ধারিত ছিল।

সূত্র জানায়, সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আইনের খসড়া চূড়ান্ত কো, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনারদের প্রাধিকার সংক্রান্ত আইন প্রণয়ন, ইসি সচিবালয়ের সার্বিক কার্যক্রমে সহায়তার জন্য পরামর্শক নিয়োগ, চাঁদপুর পৌরসভা নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণ, ২৯ মার্চ নির্বাচনের সময়সীমা পুনঃনির্ধারণ এবং বিবিধ বিষয়ে আলোচনা করা হয়েছে আজকের কমিশন সভায়।

বিজ্ঞাপন

সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, চার কমিশনার ও ইসি সচিবসহ সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২৯ মার্চের এসব নির্বাচন পেছানোর সিদ্ধান্ত নেওয়া হলেও করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির মধ্যেই আজ ঢাকা-১০, বাগাহোট-৪ ও গাইবান্ধা-৩ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এ সব নির্বাচনে কত শতাংশ ভোট পড়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি ইসি সচিব।

করোনাভাইরাস নির্বাচন নির্বাচন কমিশন নির্বাচন স্থগিত ভোটগ্রহণ সিইসি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর