Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: দাফন প্রক্রিয়া সম্পর্কে জানেন না স্বাস্থ্যমন্ত্রী


২১ মার্চ ২০২০ ২৩:৪০

ঢাকা: নভেল করোনাভাইরাস বা (কোভিড-১৯)-এ আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দাফন বা শেষকৃত্য কিভাবে হবে সে বিষয়ে বিস্তারিত জানা নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (২১ মার্চ) স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীকে প্রশ্ন করা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দাফনের বিষয়ে কী উদ্যোগ নিয়েছেন। এই প্রশ্নের জবাবে তিনি এ উত্তর দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমাদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রটোকল আছে। সেই প্রটোকল মেনেই দাফন করা হচ্ছে। এ প্রটোকলের বিস্তারিত আমি জানি না। যারা সংশ্লিষ্ট তারা সেটা মেনেই করছে, সে গাইডলাইনটা আমরা জানিয়ে দিয়েছি।’

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘আজকেও আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে একটা চিঠি পেয়েছি। তারা বলেছে আমরা কিভাবে ভালো প্রস্তুতি নিচ্ছি। উনাদের ট্রিটমেন্ট প্রটোকলের তৃতীয় এডিশন বের হয়েছে যেখানে সকল কিছু বিস্তারিত আছে।’

এছাড়া কাউকে করোনাভাইরাসের বিষয়ে আতঙ্কিত না হওয়ারও আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

উল্লেখ্য, কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমসহ দেশের বিভিন্ন স্থানে আলোচনার ইস্যু হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির দাফন-শেষকৃত্য কিভাবে করা হবে। এর কারণ শুধু করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি নয়, আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির শরীর থেকেও এই ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা থাকে।

করোনাভাইরাস জাহিদ মালেক স্বাস্থ্যমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর