Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারখানা বন্ধ হলে গ্রামে ছড়াবে করোনা: শ্রম প্রতিমন্ত্রী


২২ মার্চ ২০২০ ১৯:১০

ঢাকা: কলকারখানা বন্ধ হলে গ্রামে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। রোববার (২২ মার্চ) বিকেলে রাজধানীর শ্রম ভবনের সম্মেলন কক্ষে শ্রমিক নেতাদের একাংশের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন৷

প্রতিমন্ত্রী বলেন, ফ্যাক্টরি বন্ধ করে দেওয়া বড় কথা নয়। স্কুল-কলেজ-ফ্যাক্টরি বন্ধ করে দিলে তো সবাই গ্রামে যাবে- সেখানেও ছড়াবে।

গত বছর ডেঙ্গু পরিস্থিতির উদাহরণ দিয়ে তিনি বলেন,  ডেঙ্গু কিন্তু প্রথমে ঢাকাতেই সীমাবদ্ধ ছিল, যখন ঈদ এলো- ডেঙ্গু ছড়িয়ে পড়লো।  প্রত্যেকে গ্রামে গেল, তখন সারাদেশে ছড়িয়ে পড়লো। কারখানা বন্ধ করে দিলে করোনাভাইরাস থেকে রক্ষা পাব না। তবে আমাদের প্রস্তুতি নিতে হবে। প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন,  প্রয়োজনে শ্রমিক কল্যাণ ফান্ড থেকে শ্রমিকদের জন্যে সহায়তা আরও বাড়বে। শ্রমজীবীরা সচেতন হই, সবাই মিলে এই দুর্যোগ মোকাবিলা করি৷

বৈঠকে শ্রমিক নেতাদের একাংশ গার্মেন্টস খোলা রাখার পক্ষে মত দিয়েছেন। শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু বলেন, আমরা গার্মেন্টস চালু রাখার পক্ষে। তাই আতঙ্কিত না হয়ে সচেতনতা বাড়াতে হবে। আমরা মনে করি কারখানা বন্ধ করে দিলেই সমাধান হবেনা, বরং বন্ধ করে দিলে তা আরও মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে।

শ্রমিক নেতা আমিরুল হক আমিন বলেন, আমরা গার্মেন্টস বন্ধের পক্ষে নই, আমরা চাই প্রতিটি কারখানায় সুরক্ষা সরঞ্জাম নিশ্চিত করা হোক। এসব মিটিংয়ে বায়ারদের অন্তর্ভুক্ত করতে হবে। গার্মেন্টস বন্ধ না করে শ্রমিকদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

তবে গার্মেন্টস বন্ধের পক্ষে মত দিয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বলেন, শ্রমিকদের নিরাপত্তার স্বার্থে আমরা গার্মেন্টস বন্ধের পক্ষে।

সভায় আরও উপস্থিত ছিলেন শ্রম সচিব কে এম আলী আজম, শ্রম অধিদফতরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, লেবার ফেডারেশনের সভাপতি শাহ মো. আবু জাফর, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা প্রমুখ৷

উল্লেখ্য, চীনের হুবই প্রদেশের উহান শহর থেকে উদ্ভূত করোনাভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ১২ হাজারেরও বেশি প্রাণহানি হয়েছে। বাংলাদেশে করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৭ জন ও মৃত্যু হয়েছে দুই জনের।

করোনাভাইরাস টপ নিউজ শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর