Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা সুরক্ষায় ১৭টি মেডিকেল পণ্যে শুল্ক মওকুফ


২২ মার্চ ২০২০ ২০:২০

ঢাকা: হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ব্যবহৃত আইসোপ্রোপাইল অ্যালকোহল, কোভিড-১৯ রোগ শনাক্তের জন্য প্রয়োজনীয় কিটসহ করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার জন্য প্রয়োজনীয় বেশকিছু মেডিকেল পণ্য আমদানিতে সব ধরনের শুল্ক মওকুফের ঘোষণা দিয়েছে সরকার। ঘোষণা অনুযায়ী এইচএস কোডভুক্ত সংশ্লিষ্ট মেডিকেল পণ্যের আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর, আগাম কর ও অগ্রিম আয়কর মওকুফ করা হয়েছে।

রোববার (২২ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (কাস্টমস) থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার জনস্বার্থে এনবিআরের সঙ্গে আলোচনা করে করোনাভাইরাস মোকাবিলায় ১৭টি পণ্যে আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), আগাম কর ও অগ্রিম আয়কর অব্যাহতি দিয়েছে। এ সুবিধা আগামী ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

এই সুবিধা পেতে অবশ্য দুইটি শর্ত আরোপ করেছে এনবিআর। শর্ত দু’টি হলো— ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদিত পরিমাণ পণ্য আমদানির ক্ষেত্রে এই সুধিবা পাবে এবং আমদানি করা পণ্য মানসম্মত কি না, তা ওষুধ প্রশসন অধিদফতর নিশ্চিত ও নিয়মিত মনিটরিং করবে।

এদিকে শুল্ক ছাড় দেওয়া পণ্যের তালিকায় রয়েছে— আইসোপ্রোপাইল অ্যালকোহল, কোভিড-১৯ পরীক্ষার জন্য দুই ধরনের কিট, পিপিই (পারসোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট), জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজারের কাঁচামাল, তিন স্তরের সার্জিক্যাল মাস্ক ইত্যাদি।

আমদানিতে শুল্ক মওকুফ মেডিকেল পণ্য


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর