Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে যেসব দেশে


২৩ মার্চ ২০২০ ১০:০৮

ঢাকা: নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে সোমবার (২৩ মার্চ) পর্যন্ত বিশ্বের ১৮৮ দেশে মোট ১৪ হাজার ৬৫৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন মোট তিন লাখ ৩৭ হাজার ৫৫৩ জন। চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৯৮ হাজার ৮৮৪ জন।

এর মধ্যে, চলুন দেখে আসা যাক কোন কোন দেশে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে এবং ওইসব দেশের বর্তমান পরিস্থিতি কি?

চীন

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে সর্বপ্রথম নভেল করোনাভাইরাসের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে জানানো হয়। পরবর্তীতে মুহুর্তের মধ্যে এই ভাইরাস সমগ্র চীনে ছড়িয়ে পড়ে এবং আস্তে আস্তে সারা দুনিয়ায় বিস্তৃত হয়। প্রাথমিক সংক্রমণের শিকার চীনে বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতি অনেকটাই উন্নতির দিকে। টানা পাঁচদিন নতুন রোগী শূন্য অবস্থায় পার করেছে করেছে উহান। চীনের অভ্যন্তরে নতুন করে আক্রান্তের ঘটনা ঘটছে না বললেই চলে। সর্বশেষ হিসাব অনুযায়ী চীনের মূল ভূখণ্ডে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৯৩ জন। মোট মৃত্যু হয়েছে তিন হাজার ২৭০ জনের। সেরে উঠেছেন ৭২ হাজার ৭০৩ জন। চিকিৎসা নিচ্ছেন পাঁচ হাজার ১২০ জন। তাদের মধ্যে সংকটাপন্ন অবস্থায় আছেন এক হাজার ৭৪৯ জন।

ইতালি

চীনের অনেক পরে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয় ইতালিতে। কিন্তু মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে দেশটি। ইতালিকে ইউরোপে করোনাভাইরাস ছড়ানোর প্রাণকেন্দ্র হিসেবে উল্লেখ করেছেন গবেষকরা। প্রাথমিকভাবে ইতালির উত্তরাঞ্চলের লম্বারডি শহর করোনাভাইরাসের কারণে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। অন্ততঃ ছয় কোটি মানুশ দেশটিতে লকডাউন দশায় দিনাতিপাত করছেন। মিলান, ভেনিসসহ অন্যান্য পর্যটন ও বাণিজ্যনির্ভর শহরগুলোকেও জনবিচ্ছিন্ন করে রাখা হয়েছে। সর্বশেষ হিসাব অনুযায়ী ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ১৩৮। মোট মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৪৭৬ জনের। সেরে উঠেছেন সাত হাজার ২৪ জন। চিকিৎসাধীন রয়েছেন ৪৬ হাজার ৬৩৮ জন। তাদের মধ্যে সংকটাপন্ন অবস্থায় আছেন তিন হাজার জন।

বিজ্ঞাপন

স্পেন

ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে করোনাভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে স্পেনে। দেশটিতে নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিকমহামারি কোভিড-১৯ রোগে সর্বশেষ হিসাব অনুযায়ী আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৭৬৮ জন। মৃত্যু হয়েছে এক হাজার ৭৭২ জনের। সেরে উঠে নিয়মিত জীবনে ফিরে গেছেন দুই হাজার ৫৭৫ জন। চিকিৎসাধীন আছেন ২৪ হাজার ৪২১ জন। তাদের মধ্যে এক হাজার ৭৮৫ জিনের অবস্থা সংকটাপন্ন।

ইরান

নভেল করোনাভাইরাস মধ্যপ্রাচ্যে ছড়ানোর কেন্দ্রবিন্দু ইরান। ইরানের নিজস্ব ভূখণ্ডে সর্বশেষ হিসাব অনুযায়ী মোট আক্রান্তের সংখ্যা ২১ হজার ৬৩৮ জন। মৃত্যু হয়েছে এক হাজার ৬৮৫ জনের। সেরে উঠে নিয়মিত জীবনে ফিরে গেছেন সাত হাজার ৯১৩ জন। চিকিৎসাধীন রয়েছেন ১২ হাজার ৪০ জন। তাদের মধ্যে কতজনের অবস্থা সংকটাপন্ন তা জানা যায়নি। তবে, দুইদিন আগে ইরানের পক্ষ থেকে জানানো হয়েছিল দেশটিতে প্রতি দশ মিনিটে একজন করে মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। আর প্রতি ৫০ মিনিটে আক্রান্ত হচ্ছেন ১০ জন।

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখ থেকে এই ভাইরাস দুনিয়ায় দৃশ্যমান হয়। প্রায় তিনমাস ধরে সারাবিশ্বে প্রাণহানি ঘটিয়ে আলোচনায় রয়েছে এই ভাইরাস। এমনকি বাংলাদেশেও এখুন পর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে।

ইতালি ইরান করোনাভাইরাস কোভিড-১৯ চীন মৃত্যু স্পেন হাজার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর