Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা পরীক্ষার সংখ্যা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য


২৩ মার্চ ২০২০ ২০:৫৮

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে কতজনকে পরীক্ষা করা হয়েছে তার সংখ্যা নিয়ে দেখা দিয়েছে বিভ্রাট। দুই ধরনের তথ্য দিয়েছে দুটি প্রতিষ্ঠান। ২৫০ জনের করোনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী, অন্যদিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে এই সংখ্যাটি ৬২০ জন।

সোমবার (২৩ মার্চ) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বক্তব্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ২৫০ জনের হিসেব উল্লেখ করেন।

দেশে পিপিই ও কিটসের সংকট আছে কি না এমন এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমাদের ল্যাব আছে। করোনাভাইরাস পরীক্ষার মেশিন আনার জন্য আমরা গত তিন মাস আগে থেকে প্ল্যান করে রেখেছিলাম। এ মেশিনগুলো আমরা গত সপ্তাহে পেয়েছি। এখন ল্যাবের কিছু প্রয়োজনীয়তা আছে, যেখানে ল্যাবটা বসবে সেখানে লেভেল-২ সিকিউরিটি দরকার আছে। সেগুলোর কিছু টুকটাক কাজ বাকি আছে। সেজন্য আমরা বলছি ১০-১২ দিনের মধ্যে হয়ে যাবে।’

এরপর অনলাইনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিং অনুষ্ঠিত হয়। ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘বাংলাদেশে এ নিয়ে মোট ৬২০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে ৩৩ জনের শরীরে করোনারভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।’

এছাড়া ‘গত ২৪ ঘণ্টায় আমাদের হটলাইনে ১ হাজার ৭১৬টি কল এসেছে, সবগুলোই কোভিড-১৯ সংক্রান্ত। এছাড়া ১২ জন সশরীরে যোগাযোগ করেছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্য ছয় জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে।’-বলেও জানান তিনি।

সারাবাংলা/এসবি/এমআই

এসবি করোনা টেস্ট পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর