Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাংকের প্রধান নির্বাহীদের বিদেশে যেতে অনুমতি লাগবে


২৩ মার্চ ২০২০ ২৩:৩৮

ঢাকা: ব্যাংকের  ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) বিদেশ ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে  বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোনো ব্যাংকের এমডি বিদেশ যেতে চাইলে তাকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। সোমবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ক এক প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক থেকে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহী কর্মকর্তাদের (যেকোনো পদে অভিহিত) যেসব দায়-দায়িত্ব সম্বলিত নির্দেশনা দেওয়া হয়েছে, সেগুলো সুষ্ঠুভাবে পালনের জন্য তাদের যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। তবে কিছু ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী দাফতরিক কাজ বা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য দেশের বাইরে অবস্থান করছেন বলে কেন্দ্রীয় ব্যাংক দেখতে পাচ্ছে। এতে ব্যাংকের সার্বিক গতিশীলতা কমে যাওয়ার পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির আশঙ্কা দেখা যাচ্ছে বলেও উল্লেখ করছে কেন্দ্রীয় ব্যাংক।

এ পরিস্থিতিতে নির্বাহীদের দেশের বাইরে ভ্রমণের প্রয়োজন হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিতে হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। বলা হয়েছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বাংলাদেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে যাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। পাশাপাশি অনুমোদন নেওয়ার জন্য ব্যাংকের পাঠানো আবেদনপত্রের সঙ্গে ভ্রমণের ১৫ কর্মদিবস আগে বাংলাদেশ ব্যাংকে (ক) পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের অনুলিপি, (খ) ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ), (গ) ভ্রমণের উদ্দেশ্য এবং দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ ও ঠিকানা) দাখিল করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বিদেশ ভ্রমণের আবেদন বাংলাদেশ ব্যাংক অনুমোদন দিলে তার অনুপস্থিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, দাফতরিক ফোন, মোবাইল ফোন নম্বর ও ইমেইল ঠিকানা প্রধান নির্বাহীর কর্মস্থল ত্যাগের আগেই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সচিবালয় এবং ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে অবহিত করতে হবে। এছাড়াও প্রজ্ঞাপনে, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান না করারও পরামর্শ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন প্রজ্ঞাপন বাংলাদেশ ব্যাংক বিদেশ ভ্রমণ ব্যাংকের প্রধান নির্বাহী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর