Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাক্তারদের জন্য এক লাখ পিপিই বানাচ্ছে চট্টগ্রামের স্মার্ট গ্রুপ


২৪ মার্চ ২০২০ ২১:৩৮

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে পারসোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) তৈরিতে এগিয়ে এসেছে চট্টগ্রামের একটি পোশাক কারখানা। আমেরিকার একটি প্রতিষ্ঠানের বুকিং বাতিল করে কারখানাটি বাংলাদেশের ডাক্তারদের সুরক্ষার জন্য তৈরি করছে এক লাখ পিস পিপিই।

স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধালয় স্মার্ট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান স্মার্ট জ্যাকেট লিমিটেডকে এক লক্ষ পিপিই তৈরির কার্যাদেশ দিয়েছে। সিইপিজেডের বিশেষায়িত এই পোশাক কারখানা ৫০ হাজার পিপিই তৈরি করে মঙ্গলবার (২৪ মার্চ) বিকেলে ঢাকায় পাঠিয়েছে। বাকি ৫০ হাজার তৈরির কাজ দুইদিনের মধ্যে শেষ হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। করোনা রোগিদের চিকিৎসায় জড়িত ডাক্তার, নার্স এবং সেবাদানকারীদের জন্য এই পিপিই ব্যবহার হবে বলে কার্যাদেশে বলা হয়েছে।

স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান সারাবাংলাকে বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানে আগে থেকেই পিপিই তৈরি হয়। আগে আমরা সেগুলো আমেরিকায় রফতানি করতাম। এই প্রথম দেশের জন্য কাজ করার সুযোগ পেয়েছি। স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমাদের প্রতিষ্ঠানের বিষয়টি জানতে পেরে যোগাযোগ করে। আমরা প্রথমে স্যাম্পল পাঠাই। তারা সেটা দেখে পছন্দ করেন এবং প্রথমে ৫০ হাজার ও পরে আরও ৫০ হাজারের কার্যাদেশ দেয়। প্রথম চালানের ৫০ হাজার আজ (মঙ্গলবার) আমরা ৯টি ট্রাকে করে ঢাকায় পাঠিয়েছি। পরশুদিনের মধ্যে বাকিগুলো পাঠিয়ে দেব। দেশের এই দুর্যোগময় মুহুর্তে সরকারের পাশে দাঁড়াতে পেরে আমাদের ভালো লাগছে।’

কারখানা সংশ্লিষ্টরা জানিয়েছেন, স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধালয়ের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহিদুল্লাহ স্বাক্ষরিত কার্যাদেশ ২৩ মার্চ পৌঁছে প্রতিষ্ঠানে। একদিনের মধ্যে ৫০ হাজার পিপিই তৈরি করে ঢাকায় পাঠানো হয়েছে। এজন্য আমেরিকার একটি প্রতিষ্ঠানের বুকিং বাতিল করেছে প্রতিষ্ঠানটি।

সিইপিজেডে স্মার্ট জ্যাকেটের কারখানায় চতুর্থ তলায় একটি বিশেষায়িত ফ্লোরের ১৩টি লাইনে ৭৩০ শ্রমিক পিপিই তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন। প্রতিষ্ঠানটির কর্ণধারদের নির্দেশ আছে সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে কাজ করার। ১৩টি লাইনের আলট্রাসনিক মেশিনে পিপিইগুলো তৈরি করা হচ্ছে। কোনো ধরনের সেলাই ছাড়াই তিনটি রঙের পিপিই তৈরি হচ্ছে, যেগুলো পানি ও বায়ূ প্রতিরোধক।

করোনাভাইরাস করোনাভাইরাস প্রতিরোধে সতর্কতা তৈরি করছে চট্টগ্রামের স্মার্ট গ্রুপ পিপিই


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর