Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে


২৫ মার্চ ২০২০ ১৪:২১

ঢাকা: বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে টানা ১০ দিনের ছুটির কবলে পড়ছে পুঁজিবাজার। ফলে আজ বুধবার (২৫ মার্চ) ছিল ছুটির আগে শেষ কার্যদিবস। এদিন উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সঙ্গে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

বুধবার ডিএসইতে ৩৪৯টি কোম্পানির ৫ কোটি ৩৮ লাখ ৯ হাজার ৭৬৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮ পয়েন্টে উন্নীত হয়। অন্যদিকে ডিএসই-৩০ সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩০ পয়েন্টে এবং শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ৯২০ পয়েন্টে অবস্থান করছে।

বিজ্ঞাপন

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ১৭টির এবং ২৩৬টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। দিনশেষে ডিএসইতে মোট আর্থিক লেনদেনের পরিমাণ ৩৪৮ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল মাত্র ১৩৯ কোটি ৫৪ লাখ টাকা।

অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৭১টি কোম্পানির ২৯ লাখ ৪২ হাজার ১১৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৪৫টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৪টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ১১০ কোটি ৯০ লাখ ৫২ হাজার টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৬৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩১৭ পয়েন্ট অবস্থান করছে।

বিজ্ঞাপন

২৬ মার্চ থেকে পুঁজিবাজার ১০ দিন বন্ধ

আগামী ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সরকারের সাধারণ ছুটি ঘোষণার সঙ্গে ডিএসই এই ঘোষণা দিয়েছে। অন্যদিকে আগামী ২৬ মার্চ সরকারি ছুটি এবং আগামী ২৭ ও ২৮ মার্চ এবং ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি থাকায় টানা ১০ দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকছে।

ডিএসই পুঁজিবাজার লেনদেন সিএসই সূচক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর