Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: দক্ষিণ আফ্রিকায় প্রথম মৃত্যু, ২১ দিন লকডাউন


২৭ মার্চ ২০২০ ১৫:৩৬

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমাহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকায় প্রথম দুইজন ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়াও, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। আরো সংক্রমণ ঠেকাতে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রীর বরাতে শুক্রবার (২৭ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

এদিকে, কোভিড-১৯ রোগে মারা যাওয়া ওই দুই ব্যক্তি দক্ষিণ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ওয়েস্টার্ন কেপের অধিবাসী।

এর আগে, দক্ষিণ আফ্রিকায় তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে। অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নভেল করোনাভাইরাসে নতুন করে আরও সংক্রমণ ঠেকাতে লকডাউন কার্যকর করছে দেশটির পুলিশ ও সেনাবাহিনী।

লকডাউন শুরু আগে জোহানেসবার্গে সেনা সদস্যদের সঙ্গে দেখা দেখা করে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা বলেছেন, এরকম পরিস্থিতির মধ্যে জনগণকে রক্ষা করার দায়িত্ব দিয়ে সেনাবাহিনীকে পাঠানো হচ্ছে।

তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকার গণতন্ত্রের ইতিহাসে কখনও ২১ দিনের লকডাউন হয়নি। কিন্তু করোনাভাইরাসের মতো এক অদৃশ্য শত্রুর মোকাবিলা করতে আজ আমাদের এই কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে।

অন্যদিকে, লকডাউনের ঘোষণা আসার সঙ্গেসঙ্গেই বিশাল লাইন দেখা দিয়েছে নিত্যপণ্যের দোকানগুলোর সামনে। লকডাউনের আওতামুক্ত থাকবে দক্ষিণ আফ্রিকার সব খাবার দোকান। কিন্তু, পানশালা ও অন্যান্য বিনোদন কেন্দ্র যেখানে জনসমাগমের সম্ভাবনা রয়েছে সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বের ১৯৫ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে শুক্রবার পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৩৩ হাজার ১৫ জন। মৃত্যু হয়েছে ২৪ হাজার ৯৫ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন এক লাখ ১৪ হাজার ৭৪০ জন।

করোনাভাইরাস কোভিড-১৯ দক্ষিণ আফ্রিকা মৃত্যু লকডাউন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর