Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ১৮ হাজার পরিবারকে চাল-ডাল দিচ্ছে জেলা প্রশাসন


২৭ মার্চ ২০২০ ১৯:৪৩

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সাধারণ ছুটির সময় কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের পরিবারকে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন। প্রথম ধাপে ১৮ হাজার পরিবারের মধ্যে পৌঁছানো হচ্ছে নিত্যপণ্য। তিনদিন পর আবারও শুরু হচ্ছে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শুক্রবার (২৭ মার্চ) মহানগরী এবং ১৬টি উপজেলায় ১৭ হাজার পরিবারকে তাদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছানো হয়েছে। শনিবার জেলা প্রশাসন ট্রাকে করে নগরীতে ভাসমানভাবে থাকা ও হতদরিদ্রদের এক হাজার জনের মাঝে চাল-ডাল বিতরণ করবে।

বিজ্ঞাপন

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন সারাবাংলাকে জানিয়েছেন, শুক্রবার মহানগরীতে সিটি করপোরেশনের মাধ্যমে নিম্ন আয়ের লোকজনের বাসায় নিত্যপণ্য পৌঁছানো হয়েছে। এর মধ্যে জেলা প্রশাসন দিয়েছে চাল ৫ কেজি ও ২ কেজি ডাল। এর সঙ্গে সিটি করপোরেশন দিয়েছে ২টি করে জীবাণুনাশক সাবান।

অন্যদিকে ১৬ উপজেলার নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে বিতরণ করা হয়েছে নিত্যপণ্য। প্রত্যেক পরিবারকে ৫ কেজি করে চাল দেওয়া হয়েছে। এছাড়া ইউএনওকে নগদ টাকাও দেওয়া হয়েছে। প্রয়োজন অনুসারে তারা সেই টাকা দিয়ে আরও সামগ্রী কিনে দেবেন।

কামাল হোসেন আরও জানিয়েছেন, নগরীতে সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে এবং উপজেলায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের মাধ্যমে দরিদ্র পরিবারের তালিকা করা হয়েছে। সেই তালিকায় উল্লিখিত ঠিকানায় পাঠানো হয়েছে খাদ্যসামগ্রী।

এছাড়া শনিবার ট্রাকে করে নগরীতে ঘুরে ঘুরে খাদ্যসামগ্রী বিতরণ করবে জেলা প্রশাসন। তবে এজন্য কোনো তালিকা করা হচ্ছে না। রিকশা, ভ্যান, ঠেলাগাড়িওয়ালা, ভাসমানভাবে বসবাসকারী হতদরিদ্র এক হাজার মানুষের প্রত্যেককে ৫ কেজি করে চাল ও ২ কেজি করে ডাল দেওয়া হবে।

বিজ্ঞাপন

‘আমরা যে পরিমাণ চাল-ডাল দিচ্ছি তাতে পাঁচজনের পরিবার অন্তঃত ৩-৪ দিন খেতে পারবে। তিনদিন পর আমরা নগরী এবং উপজেলায় আবারও চাল-ডাল বিতরণ করব। ’ বলেন কামাল হোসেন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ২ হাজার, চট্টগ্রামের মিরসরাইয়ে ১ হাজার ৩০০, সীতাকুণ্ডে ১ হাজার ২০০, ফটিকছড়িতে ১ হাজার ৭০০, রাউজানে ৮০০, রাঙ্গুনিয়ায় ১ হাজার, হাটহাজারীতে ৮০০, বোয়ালখালীতে ৫৫০, পটিয়ায় ৯০০, আনোয়ারায় ৮০০, চন্দনাইশে ৭০০, লোহাগাড়ায় ১ হাজার, সাতকানিয়ায় ১ হাজার, বাঁশখালীতে ১ হাজার ৪০০, সন্দ্বীপে ১ হাজার ৫০০, কর্ণফুলীতে ৩৫০টি পরিবার খাদ্য সহায়তা পেয়েছে।

করোনাভাইরাস কর্মহীন খাদ্য সহায়তা জেলা প্রশাসন

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর