Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: যোগাযোগ বিচ্ছিন্ন রোহিঙ্গাদের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ


২৭ মার্চ ২০২০ ২১:২২

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এর সংক্রমণের মুখে যোগাযোগ বিচ্ছিন্ন ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। বৃহস্পতিবার (২৬ মার্চ) মানবাধিকার সংগঠনটির ওয়েবসাইট থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানানো হয়েছে।

এর আগে, বাংলাদেশের সরকারি সিদ্ধান্তক্রমে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফে স্থাপিত অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ইন্টারনেট ও মোবাইল সংযোগ নিষিদ্ধ করা হয়েছিল।

তারও আগে, মিয়ানমারের রাখাইন থেকে সেনা আগ্রাসনের মুখে পালিয়ে সীমান্ত সংলগ্ন বাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় নিয়েছিল প্রায় ১১ লাখ রোহিঙ্গা। ইতোমধ্যেই, বাংলাদেশের পক্ষ থেকে কয়েকদফা রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও মিয়ানমারে সদিচ্ছার অভাবে তা সম্ভব হয়নি।

এখন, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া জোনের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠী, হোস্ট কমিউনিটি এবং ক্যাম্পগুলোতে কর্মরত জরুরি সাড়াদাব কর্মীদের স্বাস্থ্য ও জীবনের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে, বাংলাদেশ সরকারের উচিত ইন্টারনেট ও মোবাইল ব্যবহারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া। তাতে অন্তত সঠিক তথ্য প্রাপ্তির মাধ্যমে করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকানো সম্ভব হবে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বের ১৯৫ দেশে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে শুক্রবার পর্যন্ত বাংলাদেশে ৪৮ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে পাঁচ জনের।

করোনাভাইরাস কোভিড-১৯ রোহিঙ্গা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর