Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া আর নেই


২৭ মার্চ ২০২০ ২১:৪২

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী বিএনপি’র আইন বিষয়ক সানাউল্লাহ মিয়া আর নেই। শুক্রবার (২৭ মার্চ) রাত ৯টার কিছুক্ষণ আগে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বৃহস্পতিবার (২৬ মার্চ) গুরুতর অসুস্থ অবস্থায় সানাউল্লাহ মিয়াকে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি দীর্ঘদিন ধরে নিউমেনিয়াসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।

সানাউল্লাহ মিয়ার মৃত্যুতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। এক শোক বাণীতে তিনি বলেন, ‘সানাউল্লাহ মিয়া ছিলেন বিএনপির জন্য নিবেদিত প্রাণ। আমৃত্যু তিনি জিয়াউর রহমান ও বিএনপির আদর্শ বুকে ধারণ করে রাজনীতি করেছেন।’

সানাউল্লাহ মিয়া ২০১৬ সালে অনুষ্ঠিত বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে দলের আইন বিষয়স সম্পাদক হিসেবে দায়িত্ব পান। এর আগে, তিনি দলটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। খালেদা জিয়া তথা জিয়া পরিবারের সব মামলায় তিনি প্যানেল আইনজীবী হিসেবে কাজ করেছেন। বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন ‘জাতীয়তাবাদী আইনজীবী ফোরামেরও তিনি শীর্ষ নেতা ছিলেন।

সানাউল্লাহ মিয়া দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। এ ছাড়া গত বছরের ৩ জানুয়ারি তিনি মস্তিষ্কের রক্তক্ষরণজনিত সমস্যায় (স্ট্রোক) আক্রান্ত হন। ওই সময় তাকে রাজধানীর নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করানো হয়। পরে উন্নত চিকিৎসার জন্য বিদেশেও নিয়ে যাওয়া হয়। সেই থেকে তার মুখের বাঁ পাশ বেঁকে যায়। তার শরীর প্রচণ্ড খারাপ হলে বৃহস্পতিবার তাকে গণস্বাস্থ্য হাসপাতালে এনে ভর্তি করানো হয়।

প্রায় তিনযুগ ধরে আইন পেশার পাশাপাশি বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত সানাউল্লাহ মিয়া।

১৯৭৯ সালে ঢাকা সিটি কলেজে ল’ পড়ার সময়ে শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। এরপর ঢাকা মহানগর ছাত্রদলের যুগ্ম সম্পাদক, ১৯৮০ সালে কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য হন। ১৯৮২ সালে ঢাকা মহানগর ছাত্রদলের যুগ্ম সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়।

১৯৮৩ সালে তাকে ঢাকা মহানগর বিএনপির সদস্য করা হয়। ১৯৮৫ সালের ৩ মার্চ আইনজীবী হওয়ার পর ১৯৮৯ সাল পর্যন্ত ঢাকা মহানগরের সহ-আইন সম্পাদক ছিলেন তিনি।

১৯৯৩ সালে তাকে বিএনপির ঢাকা মহানগরের আইন সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। এর আগে ১৯৯১ সালে তিন মাসের জন্য তাকে ঢাকা জজকোর্টে বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) করা হয়েছিল।

খালেদা জিয়া টপ নিউজ বিএনপি বিএনপি চেয়ারপারসন সানাউল্লাহ মিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর