Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাইরাস শনাক্তে ল্যাব বসাবে ঢাকা বিশ্ববিদ্যালয়


২৮ মার্চ ২০২০ ১৯:১৩

ঢাকা: করোনাভাইরাসসহ জাতীয় প্রয়োজনে অন্য যে কোনো ভাইরাস ও অনুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনের জন্য বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করতে চায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ জন্য চার সদস্য বিশিষ্ট টেকনিক্যাল কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার (২৮ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এক জরুরি সভা থেকে এই পদক্ষেপ নেওয়া হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগ-এর সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে করোনা ভাইরাস (কোভিট-১৯) সনাক্তকরণে প্রয়াজনীয় বিশষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে বলে দাবি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহার করার জন্য একটি বিশষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি বলে মনে করেন সভায় উপস্থিত বিশেষজ্ঞরা।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকগণ দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠা ও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।

উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানকে আহ্বায়ক করে মোট চার সদস্যের একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।

এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সঙ্গে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটির অন্য তিনজন সদস্য হলেন অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ ও অধ্যাপক শাহরিয়ার নবী।

করোনাভাইরাস টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয় ঢা‌বি ভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর