Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসক-নার্সদের জন্য বিভিন্ন হাসপাতালে পরিবহন সেবা চালু


২৯ মার্চ ২০২০ ১৫:২৭

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বন্ধ গণপরিবহন। এ অবস্থায় কর্মক্ষেত্রে যেতে নানা ভোগান্তিতে পড়ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তবে এ পরিস্থিতিতে তাদের হাসপাতালে আসা-যাওয়া নিশ্চিত করতে পরিবহন সেবা চালু করেছে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালসহ রাজধানীর বেশ কয়েকটি হাসপাতাল।

রোববার (২৯ মার্চ) সকালে পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে হাসপাতালগুলো।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া সারাবাংলাকে বলেন, ‘জাতির ক্রান্তিলগ্নে যদি তারা সার্ভিস দিতে গিয়ে সহায়তার বিপরীতে লাঞ্ছিত হন, তাহলে তারা সার্ভিস দেবেন কিভাবে? তাই আমাদের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের হাসপাতালে আসা ও যাওয়া সুবিধার্থে প্রতিষ্ঠানের যে নিজস্ব পরিবহন আছে, সেগুলো দিয়ে আমরা চিকিৎসক, নার্সসহ সকল স্বাস্থ্যকর্মীদের আনা নেওয়ার কাজ করছি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নির্ধারিত রোস্টারের মাধ্যমে আমাদের পরিবহনগুলো চিকিৎসক স্বাস্থ্যকর্মীদের বাসা থেকে নিয়ে আসছে এবং বাসায় পৌঁছে দিচ্ছে। এক্ষেত্রে আমরা নতুন কিছু পরিবহনের সাহায্য প্রয়োজন হলে সেটাও ম্যানেজ করে নিবো।’

তিনি আরও বলেন, ‘আমার হাসপাতালে যেসব চিকিৎসক রোস্টারের মাধ্যমে ডিউটি করছেন, তাদেরকে আমি বলে দিয়েছি ডিউটি শেষে পরিচালকের রুমে এসে জড়ো হতে। পরে এখান থেকে সবাইকে হাসপাতালের উদ্যোগেই বাসায় পৌঁছে দেওয়া হবে। আর যারা আশপাশে থাকেন, তাদের যাওয়া-আসার সমস্যা হওয়ার কথা নয়। তবুও যাদের সমস্যা হয়, তারা যদি পরিচালকের অফিসে এসে যোগাযোগ করেন, তাহলে অবশ্যই এটা আমরা দেখবো। আর যারা দূরে থাকেন, তাদের জন্য আমার হাসপাতালের ট্রান্সপোর্ট রেডি আছে। ডিউটি শেষে তারা একসঙ্গে আসলে তাদের বাসায় পৌঁছে দেওয়ার দায়িত্ব আমাদের।’

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও (ঢামেক) চালু করা হয়েছে পরিবহন সেবা। এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে ছুটির দিনসহ ঢাকা মেডিকেল কলেজে কর্মরত সকল চিকিৎসক, নার্স, কর্মকর্তা ও কর্মচারীদের যাতায়াতের জন্য জনপ্রশাসনের দু’টি বাস আগের মতোই দু’টি রুটে যাতায়াত করবে। ইতিপূর্বে এসএমএস করা সময়সূচি আংশিক সংশোধন করে নতুন ৪টি রুটে বিআরটিসির ৪টি দ্বিতল বাস ৩ শিফটে চলাচল করবে।

এদিকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালেও চিকিৎসকসহ সব স্বাস্থ্যকর্মীদের জন্য পরিবহন সেবা চালু করা হয়েছে। হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত সব চিকিৎসক, কর্মকর্তা, সেবিকা/সেবক ও কর্মচারীদের যাতায়াতের ৪টি রুটে গাড়ি যাতায়াত করবে।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিডফোর্ড) হাসপাতালেও চালু করা হয়েছে পরিবহন সেবা। হাসপাতাল কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব রোধ ও রোগীদের সুচিকিৎসার জন্য সরকারি নির্দেশনা অনুযায়ী স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকার চিকিৎসক, নার্স কর্মকর্তা/কর্মচারীদের আনা-নেওয়ার জন্য ২৯ মার্চ থেকে রুট সমূহে বিআরটিসির দ্বিতল বাস চলাচল করছে।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. ইকবাল আর্সলান বলেন, ‘চিকিৎসকদের অধিকার ও পেশাগত নিরাপত্তার ব্যাপারে আমরা সচেতন। কিন্ত উদ্ভূত পরিস্থিতিতে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটছে। চলাচলকারী চিকিৎসাকর্মীরা যাতে আইনশৃঙ্খলা বাহিনী দ্বারা হয়রানির শিকার না হন সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছি, তিনি ব্যবস্থা গ্রহণ করেছেন। আপনাদের যাতায়াতের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে।’ করোনাভাইরাসের জন্য নির্ধারিত হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের স্থানীয়ভাবে থাকা-খাওয়ার ব্যবস্থাও গ্রহণ করতে বলা হয়েছে বলেও জানান তিনি।

করোনাভাইরাস গণপরিবহন বন্ধ চিকিৎসক নার্স পরিবহন সেবা স্বাস্থ্যকর্মী হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর