Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘করোনা ঠেকাতে জানুয়ারি মাস থেকে পদক্ষেপ চলছে’


২৯ মার্চ ২০২০ ২২:৪৫

ঢাকা: চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে গোটা চীনে ছড়িয়ে পড়ার সময় থেকেই বাংলাদেশ এই ভাইরাস ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানিয়েছেন, জানুয়ারি মাস থেকেই সরকার পদক্ষেপগুলো নিতে শুরু করেছে। যখন যেটুকু প্রয়োজন হয়েছে, সরকার সে অনুযায়ীই পদক্ষেপ নিয়েছে।

রোববার (২৯ মার্চ) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনির্ধারিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সহায়তা দেয়।

আরও পড়ুন- ‘করোনা রোধে প্রয়োজনে অন্য দেশকেও সহায়তা করতে প্রস্তুত’

অনুষ্ঠানে এর আগের বিভিন্ন সময়ের মহামারির তথ্য তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শত বছর আগেও মহামারির হয়েছে। তবে ওই সময় প্রযুক্তির এত ব্যবহার ছিল না। তাই কোথায় কত জন মারা যাচ্ছে, তা জানার সুযোগ ছিল না। কিন্তু এখন প্রযুক্তির ব্যবহার বেড়ে গেছে। ফলে কোথাও কোনো ঘটনা ঘটলেই মিডিয়ার কার সব জানত পারছি। যার ফলে আজকাল দেখতে পাচ্ছি, সারাবিশ্বেই একটা ভয়াবহ অবস্থা বিরজ করছে। সে কারণেই যখনই চীনে এই ঘটনা ঘটতে শুরু করল, আমরা আমাদের কোয়ারেনটাইনে রাখলাম।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ভাইরাসটি সম্পর্কে জানার পর থেকেই কিন্তু সবাইকে প্রশিক্ষণ দিয়েছি। কিভাবে সতর্ক থাকতে হবে, কিভাবে হাঁচি-কাশি দিতে হয়, সেটা শিখিয়েছি। এরপর ধাপে ধাপে, পরিকল্পিতভাবে প্রয়োজন অনুযায়ী প্রতিটি পদক্ষেপ নিয়েছি। একপর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছি। যখন যেটা প্রয়োজন হয়েছে, সেটাই করেছি। বলতে গেলে জানুয়ারি মাস থেকে আমাদের পদক্ষেপগুলো চলছে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বিভিন্ন ব্যবস্থা নিয়েীছ যেন দেশের মানুষ সচেতন হয়। যেহেতু এটা মানুষ থেকে মানুষে ছড়ায়, তাই মানুষের সঙ্গে দূরত্ব রাখার কথা বলে দিলাম। একটা পর্যায়ে আমরা কিন্তু সবার জন্য ছুটিও দিয়ে দিয়েছি। এই ছুটি মানে এই নয় যে বসে থাকবে। যার যা কাজ, সেটা ঘরে বসে করতে হবে।

আরও পড়ুন- ‘ঘাবড়ানো চলবে না, সরকার সবকিছু নিয়ে পাশে আছে’

আজকের ভিডিও কনফারেন্সিংয়ের প্রসঙ্গ তুলে ধরে শেখ হাসিনা বলেন, আজ আপনাদের ‍মুখোমুখি হয়ে দেখা করতে পারলাম না বলে খারাপ লাগছে। কিন্তু নিজেই যদি নিয়ম না মানি, অন্যদের কিভাবে মানবে বলব? সবাই সামাজিক দূরত্ব মেনে চলার যে বিষয়টি বলা আছে, সেটা মেনে চলবেন।

শিল্প কারখানা খোলা রাখার বিষয়টি সম্পর্কে তিনি বলেন, তাদের বলা আছে, তারা নিজেরা সিদ্ধান্ত নিয়ে চলতে পারবে। কিন্তু যারা কাজ করবে, তাদের জন্য সুরক্ষার পর্যাপ্ত ব্যবস্থা রেখেই চালাতে হবে।

একইসঙ্গে নিম্ন আয়ের মানুষদের জন্যও যে সরকারের মনোযোগ রয়েছে, সেটিও তুলে ধরেন শেখ হাসিনা। বলেন, খেটে খাওয়া মানুষ যারা আছেন, দিনমজুর যারা আছেন, দীর্ঘ দিন এই অবস্থা চললে তাদের জন্য অনেক কষ্ট হয় যাবে। দিন আনি দিন খাই যাদের অবস্থা, যারা বাস-ট্রাক-লঞ্চে কাজ করে, রিকশা-ভ্যান চালায়, তারা তো কোনো কাজ পাচ্ছে না। তাই এই শ্রেণির মানুষের কথা চিন্তা করতে হবে। তাদের কাছে খাদ্যশস্য পৌঁছে দিতে হবে। এরই মধ্যে সারাদেশে খাদ্যশস্য পাঠিয়ে দিয়েছি। এছাড়া অল্প আয়ের মানুষের জন্য ভিডিএফ-ভিজিডি সেবা অব্যাহত থাকবে।

করোনা ঠেকাতে পদক্ষেপ করোনাভাইরাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর