Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা শনাক্তে বিআইটিআইডির জন্য আরও ৯০০ কিট


৩০ মার্চ ২০২০ ১৮:২৪

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য আরও ৯০০ কিট পেয়েছে চট্টগ্রামের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ- বিআইটিআইডি। চট্টগ্রামে একমাত্র এই প্রতিষ্ঠানের ল্যাবে সরকারিভাবে করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে।

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাটে বিআইটিআইডির জন্য ৯০০ কিটের মধ্যে ৮৫০টি দিয়েছে ঢাকার রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্রে (আইইডিসিআর)। বাকি ৫০টি কিট শিক্ষা উপমন্ত্রীর মহিবুল হাসান চৌধুরী নওফেল ব্যক্তিগতভাবে গাজীপুরের মেয়রের কাছ থেকে সংগ্রহ করেছেন। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকেও ৮৫০টি কিট বিআইটিআইডিতে পাঠানো হয়েছে উপমন্ত্রীর মাধ্যমে।

সোমবার (৩০ মার্চ) দুপুরে ৯০০ কিটসহ আরও কিছু চিকিৎসা সরঞ্জাম নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন উপমন্ত্রী নওফেল। তিনি সারাবাংলাকে বলেন, ‘যেহেতু এখন গাড়ি চলছে না, সেজন্য স্বাস্থ্য বিভাগ থেকে কিটগুলো সংগ্রহ করে আমি নিজেই নিয়ে আসছি। চট্টগ্রাম নগরীতে যাবার পথে সেগুলো আমি বিআইটিআইডিতে দেব। গাজীপুরের মেয়র সাহেবের কাছ থেকে ব্যক্তিগতভাবে আমি ৫০টি কিট নিয়েছি। সেগুলোও আমি সেখানে দেব।’

বিআইটিআইডি ল্যাবের কর্মকর্তা ডা. শাকিল আহমেদ সারাবাংলাকে বলেন, ‘ফ্রান্স আমাদের ল্যাব তৈরি করে দিয়েছে। তখনই ফ্রান্স আমাদের ১০০ কিট দিয়েছিল। স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমরা আরও ১৫০ কিট পেয়েছিলাম। এই মুহূর্তে ২৫০ জনকে পরীক্ষার মতো কিট আছে। আরও ৯০০ কিট আমাদের জন্য বরাদ্দ হয়েছে। এতে আমরা আরও বেশি নমুনা পরীক্ষা করতে পারব।’

এদিকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমের কাছ থেকে কিটের পাশাপাশি আরও চিকিৎসা সরঞ্জাম সংগ্রহ করেছেন উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এর মধ্যে আছে- ৪০ পিস পারসোনাল প্রটেকশন ইউনিট (পিপিই), এক হাজার এন-৯৫ মাস্ক এবং ১৪০টি মাথার ক্যাপ।

করোনা ভাইরাস শনাক্তে সম্প্রতি গাজীপুরের মেয়র নিজের এলাকার সিঙ্গাপুর থেকে ১০ হাজার কিট ও চিকিৎসা সরঞ্জাম আনেন। সেখান থেকে ব্যক্তিগত উদ্যোগে নওফেল কিট ও চিকিৎসা সরঞ্জাম সংগ্রহ করেছেন বলে তিনি জানিয়েছেন।

নওফেল সারাবাংলাকে জানিয়েছেন, কিট বাদে বাকি সরঞ্জামগুলো করোনাভাইরাস প্রতিরোধে গঠিত সমন্বয় কমিটিকে দেওয়া হবে। তারা সেগুলো হাসপাতালে সরবরাহ করবেন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও করোনা বিষয়ক সমন্বয় সেলের চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক ডা. আ ম ম মিনহাজুর রহমান সারাবাংলাকে বলেন, ‘বিআইটিআইডিতে ফ্রান্স থেকে পাওয়া ১০০ কিট দিয়ে যখন করোনাভাইরাস শনাক্তের অনুমোদন পাওয়া যাচ্ছিল না, তখন উপমন্ত্রী নওফেল সাহেব মন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন। মন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তর অনুমোদন দেওয়ার পর পরীক্ষা শুরু হয়েছে। এখনও আরও ৯০০ কিট উপমন্ত্রী সংগ্রহ করে চট্টগ্রামের জন্য নিয়ে আসছেন। এতে এক হাজারেরও বেশি নমুনা পরীক্ষার সুযোগ তৈরি হল। সুতরাং চট্টগ্রামবাসীর আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পর্যাপ্ত কিট আছে, চিকিৎসারও ব্যবস্থা আছে।’

সারাবাংলা/আরডি/এমআই

করোন কিট ভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর