Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু নিয়ে গুজব ছড়ানো হ্যাকার গ্রেফতার


১ এপ্রিল ২০২০ ১৯:২০

ঢাকা: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর শনির আখড়ায় সাইনবোর্ড এলাকায় ২৭ জন মারা গেছে ফেসবুক আইডি হ্যাক করে গুজব সৃষ্টি করায় নাইমুর রহমান নাইম (১৯) নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশের সাইবার ইউনিট।

বুধবার (১ এপ্রিল) সকালে তাকে গ্রেফতার করা হয়।

পুলিশ সদর দফতরের সহকারি উপ মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) মো. সোহেল রানা সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ২৯ মার্চ সাইবার মনিটরিং টিম একটি বিভ্রান্তিকর পোস্ট শনাক্ত করে। একজন তথ্যদাতা আমাদের পেজে নক করে একটি ফেসবুক লিংক শেয়ার করে। সেই লিংকে গেলে নিম্নোক্ত পোস্ট পাওয়া যায় যা প্রচুর লাইক ও শেয়ারের মাধ্যমে ভাইরাল হয়।

ওই পোস্টে বলা হয়, ‘এইমাত্র জানা গেল আমাদের শনিরআখড়ায় ও সাইনবোর্ড এলাকায় করোনাভাইরাসে ২৭ জন মারা গেছে। আপনারা সবাই সতর্ক হন। নিজে জানুন অন্যকে জানাতে সাহায্য করুন। শেয়ার করে তথ্যটি সবার কাছে পৌঁছে দিন। আল্লাহ আমাদের রক্ষা করুন।’

এআইজি সোহেল রানা বলেন, ‘এ তথ্য পাওয়ার পরেই তদন্তে নামে সাইবার পুলিশের একটি বিশেষ টিম। প্রযুক্তিগত সহায়তায় আমাদের টিম সেই পোস্টকারী মো. নাইমুর রহমান নাইমকে (১৯) যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেফতার করে।’

নাইমকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে ওই আইডিটি হ্যাক করেছে। আইডির আসল মালিক তার একসময়ের বন্ধু ছিল। তাদের ভেতরে বাদানুবাদের এক পর্যায়ে ওই বন্ধু নাইমকে মারধর করে। এর পরে থেকেই নাইম প্রতিশোধ নেওয়ার সুযোগ খুঁজতে থাকে। গত ২৩ তারিখে নাইম ওই আইডি হ্যাক করে। এরপর ২৯ মার্চ সুযোগ বুঝে পোস্ট করে।

নাইম সেখানেই থেমে থাকেনি। সে অন্য একটি ফেক আইডি তৈরি করে সে ওই ফেসবুক পোস্ট সম্পর্কে সাইবার পুলিশের পেজে তথ্য দেয়। পরে পুলিশ অনুসন্ধানে নেমে নাইমকে গ্রেফতার করে।

বিজ্ঞাপন

হ্যাকার নাইমুর রহমানের মোবাইল ফোনসহ বিভিন্ন ডিভাইস জব্দ করেছে সাইবার পুলিশ। টাকার বিনিময়ে নাইমুর হ্যাকিং করে বলে জানা গেছে। এছাড়া তার ব্যবহৃত ডিভাইস থেকে অপরাধের বিভিন্ন তথ্য পাওয়া গেছে।

নাইমুরের বিরুদ্ধে কদমতলী থানায় মামলা হয়েছে।

করোনা করোনাভাইরাস গুজব হ্যাকার

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর