Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসএমএমইউতে করোনা পরীক্ষা শুরু


১ এপ্রিল ২০২০ ২৩:৫৯

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষা শুরু হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ল্যাবে। প্রতিষ্ঠানটির পাশে বেতার ভবনের দ্বিতীয় তলায় এই ল্যাব চালু করা হয়েছে। পরীক্ষার তিন থেকে চার ঘণ্টার মধ্যে পাওয়া যাবে ফল।

বুধবার (১ এপ্রিল) বিএসএমএমইউ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানিয়েছেন, এই ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষার জন্য ২৪০টি কিট রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়, আইইডিসিআরসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বিতভাবে এই ল্যাবরেটরির কার্যক্রম পরিচালিত হবে।

এই ল্যাবরেটরির নিচতলায় রয়েছে ‘ফিভার ক্লিনিক’। সেখানে কোনো রোগী দেখার পর তার করোনা পরীক্ষার প্রয়োজন মনে করলে এই ল্যাবে পরীক্ষা করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী বলেন, এ বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ল্যাবরেটরিতে এসে রোগীদের ভোগান্তি হবে না। ‘ফিভার ক্লিনিকে’ চিকিৎসকের পরামর্শে কোনো রোগী করোনাভাইরাস পরীক্ষার জন্য নির্ধারিত হলে তখনই তার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে। ফল পেতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগবে।

ডা. সাইফ উল্লাহ মুন্সী জানান, যথাযথ নিয়ম ও প্রটোকল অনুযায়ী বাইরে থেকে স্যাম্পল সংগ্রহ করে আনা হলে সেসব স্যাম্পলও টেস্ট করা হবে। প্রয়োজন হলে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে।

বিএসএমএমইউ’র বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম দিনেই কয়েকটি নমুনা পরীক্ষা করা হয়েছে এই ল্যাবে। এগুলোর ফল জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) জানিয়ে দেওয়া হবে। সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই কার্যক্রম চলবে।

করোনা পরীক্ষা করোনাভাইরাস পিসিআর ল্যাব বিএসএমএমইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর