Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ এপ্রিল থেকে ৩ ঘণ্টা খোলা থাকবে ডাকঘর


২ এপ্রিল ২০২০ ১৯:৩৪

ঢাকা: আগামী ৫ এপ্রিল থেকে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন ঘণ্টার জন্য খোলা থাকবে দেশের সব ডাকঘর। এসময় এসব ডাকঘর থেকে বিশেষ ব্যবস্থায় ডাকঘর সঞ্চয় ব্যাংকের লেনদেনের পাশাপাশি সীমিত আকারে ই-কমার্স, মোবাইল মানি অর্ডার ও পার্সেল সেবা দেওয়ার জন্য কাউন্টার খোলা থাকবে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দেশব্যাপী করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলা এবং এর ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার ১১ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এই সময়ে জনস্বার্থে ডাকসেবা অব্যাহত রাখতে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশনায় সীমিত পরিসরে ডাকঘরগুলো খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

বিবরণীতে জানানো হয়, ডাকঘরগুলো খোলা রাখতে সংশ্লিষ্ট পোস্টমাস্টার জেনারেল বা ডেপুটি পোস্টমাস্টার জেনারেলরা স্থানীয় প্রশাসনের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এ ক্ষেত্রে জেলা পর্যায়ে জরুরি ডাক পরিবহন সেবা দিতে বিশেষ ব্যবস্থায় সীমিত আকারে ডাক বিভাগের নিজস্ব মেইল গাড়ি শুধুমাত্র দিনে চলাচল করতে পারবে। উপজেলা পর্যায়ে গাড়ি চালু রাখতে স্থানীয় প্রশাসনের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নিতে হবে।

বিবরণীতে আরও বলা হয়, ক্যাশ সঞ্চালন ও ট্রেজারি লেনদেনের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে ডাক বিভাগের নিজস্ব পরিবহন ব্যবস্থা সীমিত পরিসরে চলাচল করবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা ট্রেজারি লেনদেন ও নিরাপত্তার বিষয়ে স্থানীয় প্রশাসনের সহযোগিতা নেবেন।

ই-কমার্স ও পার্সেল আনা-নেওয়ার ক্ষেত্রে জীবন রক্ষাকারী ওষুধ ও করোনাভাইরাস মোকাবিলা সংক্রান্ত সামগ্রী অগ্রাধিকার পাবে বলে উল্লেখ করা হয়েছে বিবরণীতে। এতে বলা হয়েছে, ই-কমার্স ও পার্সেল নেওয়ার সময় প্রেরক ও প্রাপকের মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। তবে পার্সেল নিতে হবে ডাকঘর থেকে, হোম ডেলিভারি বন্ধ থাকবে।

আরও বলা হয়েছে, উপজেলা পর্যায়ের ডাকসেবা, সঞ্চয় ব্যাংক লেনদেন ও মেইল পরিবহনের বিষয়ে সংশ্লিষ্ট ডেপুটি পোস্টমাস্টার জেনারেল এবং পরিদর্শকরা নিবিড় তদারকি নিশ্চিত করবেন। ছুটির সময় ডাকঘরে কর্মরত সবাইকে করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে মাস্ক, হ্যান্ড গ্লাভস ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট অফিস প্রধানরা নিবিড় তদারকি নিশ্চিত করবেন।

ডাকঘর ডাকঘর খোলা


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর