Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: মৃত্যু ছাড়াল ৫০ হাজার, আক্রান্ত ১০ লাখ


৩ এপ্রিল ২০২০ ০০:১৮

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বের ২০৩ অঞ্চল ও দেশে এবং দুইটি প্রমোদতরীতে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। বরং সময়ের সঙ্গে সঙ্গে আক্রান্ত ও মৃত্যুর হারও যেন বাড়ছেই। বৃহস্পতিবার (২ এপ্রিল) রাত পর্যন্ত পাওয়া তথ্যে এই ভাইরাসে আক্রান্ত ৫০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত পাওয়া তথ্য বলছে, বিশ্বব্যাপী ১০ লাখ দুই জন আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। আর এ সময় মৃত্যুর সংখ্যা ৫১ হাজার ৩৫৬। এর মধ্যে প্রায় ৩৮ হাজারই ইউরোপের অধিবাসী

একক দেশ হিসেবে কোভিড-১৯-এ মৃতের সংখ্যা ১০ হাজারের সীমা ছাড়িয়ে গেছে স্পেন। বৃহস্পতিবার পর্যন্ত ইউরোপের দেশটিতে মৃতের সর্বশেষ সংখ্যা ১০ হাজার ৯৬ জন, যা ইতালির পর সর্বোচ্চ। এর আগে কেবল ইতালিই করোনায় ১০ হাজারের মৃত্যুর সীমা পেরিয়েছিল। দেশটিতে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত মৃতের সংখ্যা পাওয়া গেছে ১৩ হাজার ৯১৫ জন।

এর বাইরে, জার্মানিতে এক হাজার, ফ্রান্সে চার হাজার, যুক্তরাষ্ট্রে তিন হাজার, বেলজিয়ামে এক হাজার, নেদারল্যান্ডসে ১ হাজার ৩৯৯ মানুষের মৃত্যু হয়েছে কোভিড-১৯ রোগে।

এদিকে, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারিতে বৃহস্পতিবার (২ এপ্রিল) পর্যন্ত বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ১০ লাখ।

এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে— ২ লাখ ৩৫ হাজার ৭৪৭ জন। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টাতেই আক্রান্ত ২০ হাজার ৭৪৪ জন। এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন ইতালি ও স্পেনেও। দেশ দুইটিতে আক্রান্তের সংখ্যা যথাক্রমে এক লাখ ১৫ হাজার ২৪২ জন ও এক লাখ ১০ হাজার ২৩৮ জন।

এছাড়া জার্মানিতে ৮৪ হাজার, চীনে ৮১ হাজার, ফ্রান্সে ৫৯ হাজার, ইরানে ৫০ হাজার, যুক্তরাজ্যে ৩৩ হাজার, সুইজারল্যান্ডে ১৮ হাজার, ‍তুরস্কে ১৮ হাজার, বেলজিয়ামে ১৫ হাজার, নেদারল্যান্ডসে ১৪ হাজার, অস্ট্রিয়ায় ১১ হাজার ও কানাডায় ১১ হাজারের বেশি আক্রান্ত রয়েছেন করোনাভাইরাসে।

সর্বশেষ তথ্য বলছে, এ পর্যন্ত বিশ্বব্যাপী ২ লাখ ১০ হাজারের বেশি মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন। বর্তমানে চিকিৎসাধীন ৭ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ। এর মধ্যে ৩৭ হাজার জনের অবস্থা আশঙ্কাজনক।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ২০১৯ সালের ডিসেম্বরে নভেল করোনাভাইরাসের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) জানানো হয়। পরে ডব্লিউএইচও এই ভাইরাসের কারণে সৃষ্ট রোগের নামকরন করে কোভিড-১৯। ব্যাপক সংক্রমণের মুখে কোভিড-১৯ কে বিশ্বমহামারি (pandemic) ঘোষণা করে সংস্থাটি।

করোনাভাইরাস করোনায় আক্রান্ত করোনায় মৃত্যু কোভিড-১৯ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর