Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানিমুখী শিল্পের জন্য সুদবিহীন ঋণ দেবে বাংলাদেশ ব্যাংক


২ এপ্রিল ২০২০ ২৩:১২

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণের কারণে রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা হিসেবে সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করছে বাংলাদেশ ব্যাংক। সেজন্য ৫ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করা হয়েছে। এই তহবিল থেকে সুদবিহীন ঋণ দেওয়া হবে। তবে ২ শতাংশ পর্যন্ত সার্ভিস চার্জ নিতে পারবে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ প্রতিরোধে বিশ্বজুড়ে নজিরবিহীন লকডাউন ও যোগাযোগ স্থবিরতা বিশ্ব অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে। বাংলাদেশের আমদানি ও রফতানির ক্ষেত্রে করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব দেখা যাচ্ছে। এ অবস্থায় গত ২৫ মার্চ প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণে রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা ঘোষণা করেছেন। সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানে কর্মরত কেবলমাত্র শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়ার জন্য সরকারের বাজেট বরাদ্দ থেকে ৫ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠন করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, রফতানি বাণিজ্যের ওপর করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব মোকাবিলায় সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা হবে। সেজন্য অর্থ মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ থেকে আর্থিক প্রণোদনা তহবিল গঠন করা হয়েছে। গঠিত তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক বিনা সুদে বিভিন্ন তফসিলি ব্যাংকের চাহিদা অনুযায়ী ঋণ হিসেবে অর্থ দেবে। কেবল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য এই ঋণ ব্যবহার করা যাবে।

পোশাক খাত বাংলাদেশ ব্যাংক রফতানিমুখী শিল্প সুদবিহীন ঋণ


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর