Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দূরত্ব বজায় রেখে বায়তুল মোকাররমে জুমার নামাজ


৩ এপ্রিল ২০২০ ১৬:২৪

ঢাকা: প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার জন্য এই প্রথম দূরত্ব বজায় রেখে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুম্মার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। এর আগে, কখনও এরকম দূরত্ব বজায় রাখেননি কেউ। এমনকি করোনা প্রতিরোধে সারাদেশে অঘোষিত লকডাউন চলাকালেও মুসল্লিরা এমন দূরত্ব রেখে নামাজ আদায় করেননি।

শুক্রবার (৩ এপ্রিল) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায়কালে এমন চিত্র দেখা যায়।

নামাজ শুরু হওয়ার আগ পর্যন্ত এদিন দুপুর দেড়টা পর্যন্ত তেমন বেশি মুসল্লি আসেননি। গত শুক্রবার জুম্মার নামাজেও মুসল্লি আগের চেয়ে কম ছিল।

নামাজ শুরু হওয়ার আগে মুয়াজ্জিন ঘোষণা করেন, নিজ নিজ দূরত্ব বজায় রেখে কাতার সোজা করবেন সবাই। কারও গায়ে যেন না লাগে। এরপর নামাজ শুরু হয়।

তবে ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ বিশ্বের অন্যান্য মুসলিম দেশে দূরত্ব বজায় রেখে নামাজে দাঁড়ানোর যে দূরত্বর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়, তার চেয়ে বাংলাদেশে অনেক কম দূরত্ব বজায় রাখা হয়েছে।

জানতে চাইলে নামাজ শেষে আরাফাত রাজু নামে এক মুসল্লি সারাবাংলাকে বলেন, ‘দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করা এ মুহূর্তে সবার দায়িত্ব। কারও গায়ে যেন গা না লাগে, তা সবার মেনে চলা উচিত। আমি করেছি কাল অন্যরা করবেন।’

তিনি আরও বলেন, ‘এর আগে আমার দুই ছেলেকেও নামাজে নিয়ে আসতাম। আজ নিয়ে আসিনি। একাই এসেছি। আমার বৃদ্ধ বাবাকেও আসতে দেইনি। কারণ তিনি অধিক ঝুঁকিপূর্ণ। জুমার নামাজ তো আদায় করতে হবে, আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে এ জন্য আমি আসা বাদ দিতে পারিনি। তবে দূরত্ব বজায় রেখে দাঁড়ানোর কারণে ঝুঁকি অনেকটি কমে গেছে। এর আগে, এ দাঁড়ানো নিয়েই আলেমদের মধ্যে বিভক্ত হতে দেখা গেছে।’

জুমার নামাজ শেষে ইমাম সকলকে নিয়ে মোনাজাতে অংশ নেন। মোনাজাতে অংশ সকলেই চোখের পানিতে আল্লাহকে ডাকেন। সবাই আল্লাহর কাছে ক্ষমা চান। দেশের ক্রান্তিলগ্নে রক্ষার জন্য আল্লাহকে স্মরণ করেন সবাই। করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে সকলকে রক্ষার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেন সবাই।

করোনা করোনাভাইরাস টপ নিউজ বায়তুল মোকাররম মসজিদ


বিজ্ঞাপন
সর্বশেষ

চবিতে অনলাইনে চলবে ক্লাস
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৩

ডেঙ্গু : চট্টগ্রামে প্রাণ গেল ২ নারীর
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০

রাফির নায়িকা তানজিন তিশা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯

আরও ৩৫ জেলায় নতুন ডিসি নিয়োগ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৮

সম্পর্কিত খবর