Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে তাবলীগের ৯৬০ বিদেশি প্রতিনিধি কালো তালিকায়


৩ এপ্রিল ২০২০ ১৮:৫৯

ঢাকা: ভারতের দিল্লিতে তাবলীগ জামাতের সম্মেলনে আসা ৯৬০ বিদেশি প্রতিনিধিকে কালো তালিকাভুক্ত করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই ৯৬০ জন প্রতিনিধি ৬৭টি দেশ থেকে ভারতে আসেন। তাদের ভিসা বাতিল করা হয়েছে। পাশাপাশি দেশে ফেরত পাঠানোর পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ভবিষ্যতে এরা ভারতের ভিসা পাবে না বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বিজ্ঞাপন

দিল্লিতে মার্কিন যুক্তরাষ্ট্র, ইটালি, ফ্রান্স-সহ বিভিন্ন দেশের প্রায় ১৩০০ প্রতিনিধি যোগ দিয়েছিলেন তাবলীগ জামাতের সম্মেলনে। সেই সব প্রতিনিধি এবং তাদের সংস্পর্শে আসা মিলিয়ে বৃহস্পতিবার পর্যন্ত মোট ৫৫০ জনের কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট এসেছে। আরও অনেকে ভর্তি দিল্লি-সহ দেশের ২৩টি রাজ্যের বিভিন্ন হাসপাতালে। কোয়ারেনটাইনে রয়েছেন আরও অনেকে। ফলে এই আক্রান্তের সংখ্যা বাড়তে পারে।

ভিসা বাতিলের কথা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অফিসের পক্ষ থেকে টুইটারে বলা হয়েছে, ‘ট্যুরিস্ট ভিসায় এসে তাবলীগ জামাতের কার্যক্রমে সম্পৃক্ত থাকার অভিযোগে ৯৬০ বিদেশির ভিসা বাতিল করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ফরেনার্স অ্যাক্টের ১৪ নম্বর ধারা অনুযায়ী এদের বিরুদ্ধে ভিসার অপব্যবহারের অভিযোগ আনা হবে।

মার্চের শুরু থেকে ১৫ তারিখ পর্যন্ত চলেছে ওই তাবলীগ জামাতের কার্যকলাপ। কিন্তু তার পরেও প্রায় ১০-১২ দিন ধরে নিজামউদ্দিন মসজিদে ছিলেন প্রায় ২০০০ দেশি-বিদেশি প্রতিনিধি। কিন্তু লকডাউন ঘোষণা এবং করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পরেও এক জায়গায় এত লোক থাকায় বিপাকে পড়েন তাবলীগ জামায়াত কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সাত জন মওলানার বিরুদ্ধে ইতিমধ্যেই এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। ভবিষ্যতেও যাতে এই ধরনের ঘটনা না ঘটে তার জন্য আরও কড়া পদক্ষেপ নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর মধ্যেই কোয়ারেনটাইনে থাকা সমস্ত বিদেশি নাগরিকদের দেশে ফেরত পাঠানোর জন্য নির্দেশনা জারি করা হয়েছে। বিশেষ বিমানের মাধ্যমে তাদের ফেরত পাঠানো হবে।

সারাবাংলা/একে

করোনা করোনাভাইরাস তাবলীগ জামাত ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর