Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অচেনা’ তরুণ কোহলিকে দলে নিতে চাননি ধোনি!


৪ এপ্রিল ২০২০ ০১:১৯

ঢাকা: বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? অনেকে এক বাক্যই বিরাট কোহলি নামটা বলে দেবেন। তিন ফরম্যাটের ক্রিকেটেই গত কয়েক বছর ধরে দুর্দান্ত সব রেকর্ড গড়ে চলেছেন ডানহাতি এই ক্রিকেটার। কিন্তু হালের বিশ্বসেরা কোহলিকে নাকি একটা সময় জাতীয় দলে নিতেই চাননি ভারতের তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি! ভারতের সাবেক প্রধান নির্বাচক দিলীপ ভেৎসরকার সম্প্রতি বলেছেন এমন কথা।

সময়টা ২০০৮, দিলীপ ভেৎসরকার তখন ভারতীয় দলের প্রধান নির্বাচক আর অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে তখন রানের বন্যা বইয়ে দিচ্ছিলেন বিরাট কোহলি। তার নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতে ভারত। কোহলিকে সেসময় মনে ধরে দিলীপের।

বিজ্ঞাপন

২০০৮ সালের আগস্টে ভারতীয় দলের শ্রীলঙ্কা সফর ছিল। দিলীপ চাইলেন কোহলিকে শ্রীলঙ্কায় পাঠিয়ে দিতে। কিন্তু আপত্তি তোলেন নাকি মহেন্দ্র সিং ধোনি। সাবেক ভারতীয় অধিনায়েক কথা ছিল, আগে কোহলির ব্যাটিং দেখবেন তবেই দলে নেবেন। না দেখেই তরুণ একজনকে দলে নেওয়া ঝুঁকি নিতে চাননি ধোনি। ভারতের তৎকালীন কোচ গ্যারি কারস্টেনও ধোনির পক্ষ নেন। কিন্তু তারপরও ওই সিরিজেই অভিষেক হয় কোহলির। কিভাবে?

দিলপীপ ভেৎসরকারের মুখ থেকেই শুনুন, ‘অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা দলের কয়েকজনকে অনূর্ধ্ব-২৩ দলে নিয়েছিলাম। কোহলি তখন অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক। তাই অনূর্ধ্ব-২৩ দলে তাকে রাখা হলো। ওর টেকনিক তখন থেকেই দারুণ ছিল। আমার মনে হলো এখনই ওকে জাতীয় দলে খেলানো উচিত। আমাদের সামনে শ্রীলঙ্কা সিরিজ ছিল, মনে হলো সেটাই আদর্শ সময়। অন্যান্য নির্বাচকরাও রাজি হলেন। কিন্তু ধোনি ও গ্যারি বলছিল, আমরা তাকে (কোহলি) দেখিনি। আমি বলি, আমি তো দেখেছি। তাকে দলে নিবই আমি।’

বিজ্ঞাপন

তার পরের গল্পটা তো সবারই জানা। ওই সিরিজে ক্যারিয়ারের প্রথম ফিফটি পেয়েছিলেন কোহলি। প্রথম সেঞ্চুরি পান শ্রীলঙ্কা পরের বছর ভারতে এলে। এখন ভারতীয় তারকার ওয়ানডে সেঞ্চুরি ৪৩টি আর ফিফটি ৫৮টি। টেস্টে ফিফটি ২২টি, সেঞ্চুরি ২৭টি। টি-টোয়েন্টিতে সেঞ্চুরি নেই, ফিফটি ২৪টি।

সেই সময় দলে নিতে অনিহা প্রকাশ করা ধোনির জায়গায় অনেকদিন যাবত ভারতকে নেতৃত্ব দিচ্ছেন কোহলি।

কোহলি ক্রিকেট ধোনি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর