Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩১ মে পর্যন্ত জরিমানা ছাড়া ক্রেডিট কার্ডের বিল দেওয়া যাবে


৪ এপ্রিল ২০২০ ১৯:১৬

ঢাকা: করোনাভাইরাসের কারণে কোনো গ্রাহক নির্ধারিত সময়ে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে না পারলে তার কাছ থেকে কোনো ধরনের জরিমানা না নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কোনো ব্যাংক ১৫ মার্চের পর থেকে কোনো গ্রাহকের কাছ থেকে জরিমানা আদায় করে থাকলে তা ফেরত দেওয়ারও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

শনিবার (৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপানে বলা হয়েছে, চলমান করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে সাধারণ ছুটি ছলছে। এ অবস্থার মধ্যে দেশে সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রয়েছে। এতে করে অনেক ক্রেডিট কার্ডের গ্রাহকের পক্ষে স্বল্প সময় ব্যাংক লেনেদেন চালু রাখার সময়ে বিল পরিশোধ করা সম্ভব হচ্ছে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, যেসব ক্রেডিট কার্ডের গ্রাহকের বিল পরিশোধের শেষ তারিখ গত ১৫ মার্চ ছিল বা তার পরবর্তী সময়ে নির্ধারিত ছিল, এই সময়ে কোনো গ্রাহক যদি বিল পরিশোধ করতে না পারেন, তাহলে তার কাছ থেকে কোনো ধরনের বিলম্ব ফি নেওয়া যাবে না। এরই মধ্যে কোনো ব্যাংক তা নিয়ে থাকলে পরবর্তী সময়ে তা সমন্বয় করার নির্দেশ দেওয়া হলো। এই নির্দেশনা গত ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত বহাল থাকবে। এই সময়ে ক্রেডিট কার্ডের ক্ষেত্রে বিলম্বে বিল পরিশোধের জন্য কোনো ধরনের বিলম্ব ফি বা চার্জ নেওয়া যাবে না।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর