Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতীয় দুর্যোগ’ ঘোষণা করে সর্বদলীয় বৈঠকের আহ্বান বামজোটের


৪ এপ্রিল ২০২০ ২০:১৩

ঢাকা: বাম গণতান্ত্রিক জোট করোনা মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণে অবিলম্বে সর্বদলীয় বৈঠক আহ্বানের প্রস্তাব করে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি দিয়েছে। শনিবার (৪ এপ্রিল) ইমেইলের মাধ্যমে এই স্মারকলিপি পাঠানো হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে জোটটি।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিডিও কনফারেন্সের মাধ্যমে শনিবার জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা অনুষ্ঠিত হয়। সভায় দেশের বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এর ভয়াবহতা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী বরাবরে কয়েকটি প্রস্তাব সম্বলিত স্মারকলিপি ই-মেইলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।

সভার প্রস্তাবে বলা হয়, এই মরণঘাতি করোনাভাইরাসের সংক্রমণের মহা সংকট মোকাবিলা করা একা সরকারের পক্ষে সম্ভব নয়। ফলে এ সংকটকে ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণা করে দেশের সবার অংশগ্রহণে সমন্বিত উদ্যোগ গ্রহণের লক্ষ্যে সকল গণতান্ত্রিক রাজনৈতিক দলের সর্বদলীয় সভা আহ্বানের দাবি জানানো হয়।

এছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধে জনগণের চিকিৎসা নিশ্চিত; ডাক্তার-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী সরবরাহ করা; প্রত্যেক জেলায় করোনা পরীক্ষা ল্যাব স্থাপন করে রেনডম পদ্ধতিতে ব্যাপক জনগণের করোনা পরীক্ষা করাসহ আরও বিভিন্ন প্রস্তাব সভায় তুলে ধরা হয়।

সভায় প্রস্তাবসমূহ বাস্তবায়নের জন্য সর্বদলীয় সভা করে সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানানো হয়। যদি সরকার সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য সর্বদলীয় সভা আহ্বান না করে তাহলে বাম গণতান্ত্রিক জোট দেশের সব গণতান্ত্রিক জোটের সঙ্গে যোগাযোগ করে দ্রুত বৈঠকের উদ্যোগ নেবে এবং সবার মতামতের ভিত্তিতে করোনা পরিস্থিতি মোকাবিলায় করণীয় নির্ধারণ ও বাস্তবায়নে সমন্বিত উদ্যোগ নেওয়া হবে।

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সভায় বক্তব্য রাখেন- বাম জোটের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, বাম গণতান্ত্রিক জোট কেদ্রীয় পরিচালনা পরিষদের সদস্য বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি’র সাধারণ সম্পাদক শাহ আলম, প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, আকবর খান, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী) নেতা মানস নন্দী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, শহিদুল ইসলাম সবুজ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী ও সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

জাতীয় দুর্যোগ বামজোট সর্বদলীয় বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

সম্পর্কিত খবর