Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিভাগীয় শহরে ১০টি করে আইসিইউ সুবিধা এ সপ্তাহেই


৫ এপ্রিল ২০২০ ০৯:৩৭

ঢাকা: কোভিড-১৯ চিকিৎসা দেওয়ার জন্য পাঁচটি সরকারি হাসপাতাল ও তিনটি হাসপাতালে ৪৫টি নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) সুবিধা নিশ্চিত করার কথা জানিয়েছে সরকার। একই সঙ্গে চলতি সপ্তাহেই দেশের সকল বিভাগীয় শহরে ১০টি করে আইসিইউ বেড স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শনিবার (৪ এপ্রিল) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আমিনুল হাসান।

ডা.আমিনুল হাসান বলেন, `করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য এরই মধ্যে ঢাকার আটটি হাসপাতালকে প্রস্তুত করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এসব হাসপাতালের মধ্যে বর্তমানে বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতালে ২৬টি এবং শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে ৮টি আইসিইউ প্রস্তুত আছে। এছাড়াও উত্তরা রিজেন্ট হাসপাতালে ৩টি আইসিইউ, মিরপুর রিজেন্ট হাসপাতালে তিনটি আইসিইউ ও সাজিদা ফাউন্ডেশনে পাঁচটি আইসিইউ বেড প্রস্তুত আছে। এ সব হাসপাতালে ভেন্টিলেশন সুবিধা আছে।’

তিনি বলেন, `খুব শিগগিরই আমরা কুর্মিটোলা জেনারেল হাসপাতালকে শুধুমাত্র কোভিড-১৯ চিকিৎসার জন্য প্রস্তুত করছি। সেখানে এ মুহূর্তে ২২টি আইসিউ বেড আছে। এ ছাড়াও মুন্সীগঞ্জের ইউনাইটেড হাসপাতালে ১৩টি আইসিইউ বেড প্রস্তুত করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা এ মুহূর্তে দেশে আরও আইসিইউ বেড বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছি। আমরা বিভিন্ন উপায়ে এ কাজ করে যাচ্ছি। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ২৪টি আইসিইউ বেড আমরা প্রস্তুত করছি। এ ছাড়াও মুগদা জেনারেল হাসপাতালে ১০টি ও মিটফোর্ড হাসপাতালে আটটি আইসিউ বেড প্রস্তুত করার জন্য কাজ করে যাচ্ছি।’

তবে কোভিড-১৯ চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে আগে সেই সব হাসপাতালে অগ্রাধিকার দেওয়া হবে যেগুলোকে আমরা এরইমধ্যে প্রস্তুত করেছি। এরপরে আমরা অন্যান্য হাসপাতালে চিকিৎসা দেওয়া শুরু করব বলে জানান ডা. আমিনুল ইসলাম।

তিনি বলেন, ‘যে হাসপাতালগুলো আমরা ইতোমধ্যেই বরাদ্দ করেছি সেখানে আগে রোগীদের চিকিৎসা দেওয়া হবে। সেখানে স্থান সংকুলান না হলে তখন আমরা অন্যান্য হাসপাতালে রোগীদের চিকিৎসা দেব। এছাড়াও আমরা ময়মনসিংহে ২০টি আইসিইউ প্রস্তুত করার কথা ভাবছি। সেখানে এসকে হসপিটালে ছয়টা আইসিইউ বেড প্রস্তুত আছে বলে জানিয়েছে।

আমরা আসলে বর্তমান পরিস্থিতিতে রোগীদের সর্বোচ্চ চিকিৎসাসেবা দেওয়ার জন্য সব ধরনের চেষ্টা করে যাচ্ছি। আর তাই সব কিছুই আমরা বিবেচনাই নিচ্ছি যাতে যে কোনো পরিস্থিতি আমরা সামাল দিতে পারি। এছাড়াও আমরা মেকশিফট হাসপাতালের সম্ভাব্যতা নিয়েও কাজ করছি।

স্বাস্থ্য অধিদফতরের সূত্রে জানা গেছে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের প্রস্তাবিত স্থানে এক হাজার ৫০০ বেডের কাছাকাছি প্রস্তুত করা যেতে পারে আইসোলেশনের জন্য। এর পাশাপাশি মহাখালীতে অবস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের মার্কেটে কিছু বেড স্থাপন করার পরিকল্পনা করা হচ্ছে। এছাড়াও শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল ও কুর্মিটোলা হাসপাতালে ২০০ আইসিইউ বেড স্থাপনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

করোনা করোনাভাইরাস চিকিৎসা টপ নিউজ হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর