Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যুর সংখ্যা নিয়ে যে কারণে স্বাস্থ্যমন্ত্রীর ‘ভুল’


৬ এপ্রিল ২০২০ ১৬:৫৮

ফাইল ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ও আক্রান্তের সংখ্যা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার দেওয়া তথ্যে অসঙ্গতি দেখা দিয়েছে। তবে নাম বিভ্রাটের কারণে এ গরমিল হয়েছে বলে আইইইডিসিআর জানিয়েছে।

সোমবার (৬ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ২৯ জন। সে হিসাবে করোনায় মোট ১৩ জনের মৃত্যু ও ১১৭ জন আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়।

পরে বিকালে করোনা নিয়ে সর্বশেষ তথ্য জানাতে অনলাইনে লাইভ ব্রিফিংয়ে আসে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

সেখানে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয় করোনায় গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু ও নতুন করে ৩৫ জন আক্রান্ত হয়েছেন।

মৃতের সংখ্যা নিয়ে অসঙ্গতির কারণ জানতে চাইলে সাংবাদিকদের স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, নাম বিভ্রাটের কারণে স্বাস্থ্যমন্ত্রীর দেয়া মৃতের সংখ্যায় গরমিল হয়েছে।

ফলে আইইডিসিআরের তথ্য অনুযায়ী, দেশে করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা ১২৩ জন। আর মৃতের সংখ্যা ১২ জন।

কেন করোনায় আক্রান্ত ও মৃত্যুর তথ্যে গরমিল জানতে চাইলে ওই ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘মন্ত্রী মহোদয় করোনা আক্রান্তের বিষয়ে যে তথ্য দিয়েছেন তা ওই সময় ঠিক ছিল। এখন যে তথ্য দেওয়া হলো তা হলো সর্বশেষ তথ্য।’

মৃত্যুর সংখ্যা বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘মৃত একজন ব্যক্তির নামের বিভ্রান্তি ছিল। একজনের নাম নিয়ে সন্দেহ থাকায় সংখ্যাটি নিয়ে বিভ্রান্তির জন্ম হয়েছে। মনে করা হয়েছিল ওই নাম দুইজনের।
পরে আরও যাচাই-বাছাই শেষে আমরা নিশ্চিত হয়েছি মৃত্যুর সংখ্যা প্রকৃতপক্ষে তিনজন। আমার মনে হয় এ বিষয়ে আর কোনো বিভ্রান্তির সুযোগ নেই। আশা করি, সব বিভ্রান্তির অবসান ঘটবে।’

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক জানান, মন্ত্রী একটা অনুষ্ঠানে ছিলেন। তিনি ওই সময় ফোন করে জানতে চেয়েছিলেন। তাই আইইডিসিআর থেকে মন্ত্রীকে এ তথ্য দেওয়া হয়েছিল। তখনও বিষয়টি আসলে চূড়ান্ত ছিল না।

করোনা আক্রান্ত করোনাভাইরাস জাহিদ মালেক টপ নিউজ স্বাস্থ্যমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর