Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে একদিনের বেতন দেবে কাস্টমস ও ভ্যাট


৭ এপ্রিল ২০২০ ১০:১৩

ঢাকা: করোনাভাইরাসে বর্তমানে সারাবিশ্ব নাজেহাল। নিজ নিজ দেশ করোনার হাত থেকে রক্ষা পেতে নিজেরাই বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। বর্তমানে দেশের সরকারি কর্মকর্তরা করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে তাদের একদিনের বেতন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিচ্ছেন। সেই আলোকে এবার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে একদিনের বেতন দেবেন কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

বিসিএস (কাস্টমস ও ভ্যাট) অ্যাসোসিয়েশন এ সিদ্ধান্ত নিয়েছে বলে মহাসচিব সৈয়দ মুসফিকুর রহমান সারাবাংলাকে জানান। ইতোমধ্যে অ্যাসোসিয়েশনের একাউন্টে নিজেদের একদিনের বেতনের অর্থ জমা দিতে স্ব স্ব দফতর প্রধানকে অনুরোধ জানিয়ে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বার্তাও পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সেই বার্তায় বলা হয়েছে, ‘সরকার করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধ করার লক্ষ্যে গত ২৬ মার্চ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন দিন মজুর, রিকশা চালক, শ্রমজীবী অর্থাৎ নিম্ন আয়ের মানুষরা। আমাদের দায়িত্ব সামর্থ অনুযায়ী এ হতদরিদ্র ও ছিন্নমূল মানুষগুলোর পাশে দাঁড়ানো। প্রধানমন্ত্রী শিল্পখাতের জন্য গতকাল পর্যন্ত প্রায় ৭৩ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। এর পাশাপাশি সরকারের বিভিন্ন বিভাগে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ব্যক্তিগত অনুদানের মাধ্যমে এ কাজে এগিয়ে আসছেন।’

এতে আরও বলা হয়, ‘আমাদের কাস্টমস ও ভ্যাট বিভাগও এসব নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষদের সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে আমরা আমাদের সবস্তরের কর্মকর্তা-কর্মচারিদের একদিনের বেতন অনুদান হিসাবে প্রদান করার সিদ্ধান্ত নিয়েছি। সংশ্লিষ্ট কমিশনার, মহাপরিচালক ও প্রকল্প পরিচালকরা তাদের স্ব স্ব ভ্যাট কমিশনারেট, কাস্টম হাউস, অধিদফতর, পরিদফতর ও দফতরের কর্মরত কর্মকর্তা-কর্মচারিদের অনুদান সংগ্রহ করে আগামী ১৫ এপ্রিলের মধ্যে অ্যাসোসিয়েশনের ব্যাংক একাউন্টে পাঠানোর ব্যবস্থা করবেন।’

বিজ্ঞাপন

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও আপিলাত ট্রাইব্যুনালে কর্মরত কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তা-কর্মচারিদের অনুদানের অর্থ সংগ্রহের বিষয়টি সমন্বয় করবেন প্রথম সচিব (শুল্ক নীতি) নুরুল হুদা আজাদ।

করোনাভাইরাস কাস্টমস ও ভ্যাট ত্রাণ তহবিল প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর