Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে ফেসবুকের মাধ্যমে ‘হিট ম্যাপ’ তৈরি হচ্ছে


৭ এপ্রিল ২০২০ ১৪:১৬

বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগের প্লাটফর্ম ফেসবুকের মাধ্যমে নভেল করোনাভাইরাস আক্রান্তের ‘হিট ম্যাপ’ তৈরি করা হচ্ছে। কার্নেগি মেলন ইউনিভার্সিটির গবেষকদের এই ‘হিট ম্যাপ’ তৈরির প্রাথমিক তথ্য সরবরাহ করছে ফেসবুক। ফেসবুক করপোরেশনের এক বিবৃতির বরাতে মঙ্গলবার (৭ এপ্রিল) এ খবর জনিয়েছে রয়টার্স।

ওই বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের কাছে ওয়েবসাইটটি তাদের স্বাস্থ্যগত অবস্থার কথা জানতে চাইছে। সেখানে কেউ কোভিড-১৯ আক্রান্ত হিসেবে নিজেকে দাবি করলে, তার তথ্য পৌঁছে যাচ্ছে গবেষকদের কাছে। এভাবেই ‘হিট ম্যাপের’ হালনাগাদ করা হচ্ছে। এছাড়াও, যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে চালানো এই প্রকল্প যদি সফল হয় তাহলে বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু করার চিন্তা করবে ফেসবুক।

বিজ্ঞাপন

এদিকে, যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য নিউজফিডের ওপরের অংশে একটি লিংক দেখানো হচ্ছে। ওই লিংকে প্রবেশ করে ব্যবহারকারীরা তাদের স্বাস্থ্যগত অবস্থার ব্যাপারে সর্বশেষ তথ্য জানাতে পারছেন। এই জরিপের মাধ্যমে প্রয়োজনীয় ওষুধ এবং মেডিকেল সার্ভিসের একটি প্রাথমিক তালিকাও প্রস্তুত করা যাচ্ছে।

অন্যদিকে, ফেসবুকের প্রতিদ্বন্দ্বী গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেট করপোরেশনও একটি বিজ্ঞাপনের মাধ্যমে ব্যবহারকারীদের কাছ থেকে তথ্য নিয়ে তা কার্নেগি মেলন ইউনিভার্সিটির গবেষকদের কাছে পৌঁছে দিচ্ছেন।

এছাড়াও, ব্যবহারকারীদের নাম পরিচয় গোপন রেখে আরও ৪০টি দেশের রোগবিস্তারবিদ্যার বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে এই প্রকল্প পরিচালনার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে ফেসবুক।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এ মঙ্গলবার (৭ এপ্রিল) পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত হয়েছেন তিন লাখ ৬৭ হাজার ৬৫০ জন এবং মৃত্যু হয়েছে ১০ হাজার ৯৪৩ জনের।

কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস ফেসবুক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর