Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা প্রতিরোধে ৪ জেলায় ইউএনডিপি’র সচেতনতামূলক কর্মসূচি


৮ এপ্রিল ২০২০ ১১:০৪

ঢাকা: চলমান করোনাভাইরাস প্রতিরোধে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) কুড়িগ্রাম, লালমনিরহাট, জামালপুর ও গাইবান্ধা জেলায় সচেতনতামূলক কর্মসূচি শুরু করেছে। এই চারটি জেলার ১৭২টি ইউনিয়নে জাতিসংঘের চলমান উন্নয়ন প্রকল্প স্বপ্ন (স্ট্রেংদেনিং উইম্যানস অ্যাবিলিটি ফর প্রোডাক্টিভ নিউ অপরচুনিটি) নামক প্রকল্পে মাধ্যমে এই সচেতনতামূলক কর্মসূচি শুরু হয়ে। এতে প্রায় ৫০ হাজার মানুষ উপকৃত হবে।

বিজ্ঞাপন

জাতিসংঘের ঢাকার কার্যালয় থেকে মঙ্গলবার (৭ এপ্রিল) এক বার্তায় জানানো হয়, কোভিড-১৯ এর বিস্তার এবং এর প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্বপ্ন চারটি প্রকল্প অন্তর্ভুক্ত জেলার ১৭২টি ইউনিয়নে একটি সচেতনতামূলক কর্মসূচি শুরু করেছে। সচেতনতামূলক কর্মসূচিটি ৬ এপ্রিল শুরু হয়েছে এবং এটি কুড়িগ্রাম, লালমনিরহাট, জামালপুর ও গাইবান্ধার ১৭২টি ইউনিয়নে চলমান।

কর্মসূচিটি একাধিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। করোনাভাইরাস থেকে নিজেকে রক্ষা করা বিষয়ক পোস্টার এবং লিফলেট বিতরণ করা হচ্ছে, আদর্শ হাত ধোয়া অনুশীলনের প্রদর্শন এবং সাবান ও মাস্ক সমন্বিত পরিছন্নতা কিট বিতরণ করা হচ্ছে। কুড়িগ্রাম এবং গাইবান্ধার দুটি জনপ্রিয় রেডিও চ্যানেল যথাক্রমে রেডিও চিলমারী ও রেডিও সারাবেলার মাধ্যমে সচেতনতামূলক বার্তা সম্প্রচার করা হচ্ছে। এছাড়া মসজিদে স্থাপিত লাউডস্পিকারের মাধ্যমে নিয়মিত সচেতনতামূলক বার্তা প্রচার করা হচ্ছে।

এ ব্যাপারে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, ‘কোভিড-১৯ এর বিস্তার কেবল স্বাস্থ্য সংকট নয়, বরং এটি একটি সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট; যার দীর্ঘমেয়াদি প্রভাব পরিলক্ষিত হবে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আমরা একসঙ্গে তিনটি বিষয়ে কাজ করছি- প্রস্তুতি, প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার।’

এ বিষয়ে লালমনিরহাটের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম, বলেন, ‘ইউএনডিপি এবং স্থানীয় সরকার বিভাগকে ধন্যবাদ জানাই সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ ও সতর্কতামূলক পণ্য বিতরণের জন্য। এর মাধ্যমে বহু মানুষের জীবন রক্ষা পাবে।’

বিজ্ঞাপন

স্বপ্ন ২০১৪ সাল থেকে হতদরিদ্র নারীদের সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করছে যারা গ্রামীণ জনগোষ্ঠীর আর্থিক ও সামাজিক জীবনযাত্রার উন্নতির জন্য গ্রামীণ সড়ক ও অন্যান্য অবকাঠামো মেরামত কাজে নিযুক্ত আছেন।

ইউএনডিপি করোনাভাইরাস কর্মসূচি প্রতিরোধ সচেতনতামূলক

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর