Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা দিচ্ছে কোতোয়ালী থানা


৮ এপ্রিল ২০২০ ১৫:৩৩

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ‘লকডাউন’ পরিস্থিতিতে ঘরবন্দি মানুষের বাসায়-বাসায় খাবার পৌঁছে দেওয়া, অসুস্থদের হাসপাতালে নেওয়াসহ বিভিন্ন মানবিক সহায়তার পর এবার নগরবাসীর চিকিৎসা নিশ্চিত করতে টেলিমেডিসিন সেবা চালু করেছে নগরীর কোতোয়ালী থানা পুলিশ।

নগরীর কোতোয়ালী থানা এলাকায় পালস ক্লিনিক্যাল ল্যাবরেটরি নামে একটি ডায়াগনস্টিক সেন্টারে প্রাইভেট প্র্যাকটিস করা নয় জন ডাক্তারকে দিয়ে মঙ্গলবার (৭ জুলাই) সন্ধ্যা থেকে এ সেবা শুরু হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

বিজ্ঞাপন

চিকিৎসকরা হলেন- সজিব তালুকদার, অনিক চন্দ, মনিকা দে চন্দ, শোভিত দত্ত, কিরন্ময় চৌধুরী, পৃথ্বীরাজ কর, জুয়েল মহাজন, মিল্টন সেনগুপ্ত ও জয়া রায় চৌধুরী।

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন সারাবাংলাকে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে চট্টগ্রাম শহরে বেসরকারি হাসপাতাল-ক্লিনিক, ডাক্তারের চেম্বার বন্ধ আছে। অনেকে ডাক্তারের কাছে যেতে পারছেন না। সেজন্য এই নয় জন চিকিৎসককে প্রস্তাব দিয়েছিলাম, উনারা টেলিফোনে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ দিতে পারবেন কি না। ‍উনারা রাজি হয়েছেন এবং মঙ্গলবার থেকে এটা আমরা চালু করেছি।’

ওসি জানান, চিকিৎসকদের প্রত্যেককে একটি করে সিম দেওয়া হয়েছে। বেসরকারি অপারেটর রবি’র বিশেষ প্রযুক্তির সহায়তায় ০১৮৭০৭০০৭০০ নম্বরে ফোন করলে যেকোনো একজন চিকিৎসক সেটা গ্রহণ করবেন। এরপর তিনি স্বাস্থ্য বিষয়ক প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

চিকিৎসক অনীক চন্দ সারাবাংলাকে বলেন, ‘টেলিমেডিসিন সেবা চালুর পর থেকেই প্রচুর সাড়া পাওয়া যাচ্ছে। চট্টগ্রাম শুধু নয়, চট্টগ্রামের বাইরে এমনকি সৌদিআরব থেকে পর্যন্ত ফোন এসেছে। আমরা চাই মানুষ ঘরে থাকুক। ছোটখাট সমস্যা যেগুলো টেলিফোনে সমাধানযোগ্য সেগুলোর জন্য যেন মানুষ ঘর ছেড়ে বেরিয়ে না আসে। সর্দি, কাশি, জ্বর, রক্তচাপ, ডায়াবেটিসের সমস্যা নানা বিষয়ে মানুষ ফোন করে জানতে চাইছেন।’

বিজ্ঞাপন

চিকিৎসা টেলিমেডিসি স্বাস্থ্য

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর