Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জীবানুনাশক স্প্রে করছে জিয়াউর রহমান ফাউন্ডেশন


৮ এপ্রিল ২০২০ ২৩:৩৫

ঢাকা: করোনাভাইরাস বিস্তার রোধ ও ডেঙ্গু প্রতিরোধে জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। বুধবার (৮ এপ্রিল) থেকে এ কার্যক্রম শুরু হয়।

বিএনপি চেয়ারপারসনের প্রেসউইং কর্মকর্তা শায়রুল কবির খান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস বিস্তার রোধ ও ডেঙ্গু প্রতিরোধে ঢাকা মহানগরের বিভিন্ন জায়গায় জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে বিএনপিপন্থী কৃষিবিদরা জীবাণুনাশক স্প্রে করছেন। মূল সড়ক, লেন ও মহল্লার অলিগলিতে এ কার্যক্রম তারা অব্যাহত রাখবেন।’

বিজ্ঞাপন

দায়িত্বপ্রাপ্ত কৃষিবিদ প্রফেসর ড. আবদুল করিম ও কৃষিবিদ শফিউল আলম দিদার এই কার্যক্রম তদারকি করছেন।

স্প্রে শিডিউল

৮ ও ৯ এপ্রিল সাত তলা বস্তি, মহাখালী। এ দুই দিন দায়িত্ব পালন করবেন কৃষিবিদ সানোয়ার আলম। ১০ ও ১১ এপ্রিল বিহারি ক্যাম্প, মিরপুর। সেখানে দায়িত্ব পালন করবেন কৃষিবিদ শফিউল আলম দিদার। ১২ ও ১৩ এপ্রিল কাফরুল বস্তি। সেখানে দায়িত্ব পালন করবেন কৃষিবিদ শফিউল আলম দিদার। ১৪ ও ১৫ এপ্রিল মোহাম্মদপুর বস্তি। সেখানে দায়িত্ব পালন করবেন কৃষিবিদ একরামুল হক। ১৬ ও ১৭ এপ্রিল কড়াইল বস্তি, মহাখালী। সেখানে দায়িত্ব পালন করবেন ডা. মো রেজাউল করিম মিয়া।

বুধবার (৮ এপ্রিল) মহাখালীর সাত তলা বস্তিতে দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত ব্লিচিং পাউডার ও অন্যান্য জীবানুনাশক ওষুধ পানির সঙ্গে মিশিয়ে স্প্রে করা হয়। প্রথম দিনে চারটি বড় স্প্রে মেশিনের মাধ্যমে বিভিন্ন ভবন, রাস্তা ও কার্যালয়ে স্প্রে করা হয়। পর্যায়ক্রমে রাজধানীর মোট ১০টি বস্তিতে জীবানুনাশক কেমিক্যাল স্প্রে করা হবে।

বিজ্ঞাপন

সার্বিক বিষয়ে জানতে চাইলে জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার সারাবাংলাকে বলেন, ‘করোনার কারণে অসহায় গরিব মানুষকে সাহায্য করার জন্য ফাউন্ডেশন এরই মধ্যে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। আমাদের ২৭টি টিম বিভিন্ন নির্দিষ্ট বিষয়ে সেবা দিতে কাজ করছে। করোনা সংক্রান্ত বিষয়ে কোনো পরামর্শ ও জরুরি স্বাস্থ্যসেবার জন্য চালু করা হয়েছে ২৫টি মোবাইল হটলাইন নম্বর। দেশ-বিদেশের অনেক মানুষ ফোন করে প্রয়োজনীয় পরামর্শ ও স্বাস্থ্যসেবা নিয়েছেন এই হটলাইন থকে। তাছাড়া দেশের প্রায় সব বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই সরবরাহ করার পরিকল্পনা জিয়াউর রহমান ফাউন্ডেশনের রয়েছে।’

জিয়াউর রহমান ফাউন্ডেশন জীবাণুনাশক স্প্রে

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর