Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা পরিস্থিতিতে মানবিক হওয়ার আহবান মানবাধিকার কমিশনের


৯ এপ্রিল ২০২০ ১৩:৪৮

ঢাকা: মহামারি করোনায়ভাইরাস সংক্রমণের এই দুর্যোগপূর্ণ সময়ে জনগণকে মানবাকি আচরণ করতে আহবান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশন।

মানবাধিকার কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ আহবান জানানো হয়।

মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ স্বাক্ষরতি ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসের বিশ্বব্যাপী দ্রুত বিস্তারকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করেছে।

ইতোমধ্যে বিশ্বের প্রতিটি রাষ্ট্র করোনাভাইরাসের মহামারী আকারে ছড়িয়ে পড়ার ভয়াবহতা অনুধাবন করে তা প্রতিরোধ তথা বিস্তার রোধে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। একইভাবে বাংলাদেশ সরকারও দেশের জনগণকে এই প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে বিভিন্ন প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। দেশব্যাপী স্থানীয় প্রশাসন কর্তৃক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের মাধ্যমে ভাইরাসটির বিস্তার রোধে ব্যাপক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

জাতির এই ক্রান্তিকালে সরকারের বিভিন্ন দফতর-সংস্থার পাশাপাশি সাধারণ জনগণেরও কর্তব্য রয়েছে পরস্পরের প্রতি সহানুভূতিশীল ও মানবিক আচরণের মাধ্যমে সার্বজনীন মানবাধিকার সমুন্নত রাখা।

সম্প্রতি ‘করোনাভাইরাস সন্দেহে কিশোরীর বাড়ি ঘেরাও’, ’করোনা সন্দেহে ঘরছাড়া করলেন স্বজনরা, সড়কে কাতরাচ্ছে নারী’, ’বগুড়ায় করোনা সন্দেহে ট্রাক থেকে নামিয়ে দিল শ্রমিককে, এগিয়ে আসেনি কেউ’-সহ বিভিন্ন শিরোনামে জাতীয় পত্রিকায় অমানবিক আচরণ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

কমিশন এ বিষয়ে বলেছেন, ‘যে মুহূর্তে মানুষের প্রতি মানুষের সর্বোচ্চ সহানুভূতিশীল ও মানবিক আচরণ একান্তভাবে কাম্য; ঠিক সেই মুহূর্তে মানুষের এহেন অমানবিক আচরণ অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত এবং মানবাধিকারের চরম লংঘন। সর্বোপরি, এরূপ আচরণ রাষ্ট্রীর শৃঙ্খলা ও সামাজিক শান্তির জন্যও হুমকিস্বরূপ।’

এ প্রেক্ষাপটে জাতীয় মানবাধিকার কমিশন গভীর উদ্বেগ প্রকাশসহ প্রত্যাশা করে যে, দেশে করোনা ভাইরাস সংক্রমণের এই দুর্যোগময় মুহূর্তে দেশের জনগণ ও সংশ্লিষ্ট সকলে মানবাধিকারের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আরো অধিক দায়িত্বশীল, সহানুভূতিশীল ও মানবিক আচরণ করবেন।

আহ্বান করোনা মানবাধিকার কশিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর