Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানকে মানবিক সহায়তায় কোনো বাধা নেই: যুক্তরাষ্ট্র


৯ এপ্রিল ২০২০ ১৫:৩১

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় ইরানে মানবিক সহায়তা পাঠানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর হবে না বলে উল্লেখ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বুধবার (৮ এপ্রিল) হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর আরটি নিউজ।

ওই সংবাদ সম্মেলনে মাইক পম্পেও বলেন, অনেকেই ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি সামনে এনেছেন। কিন্তু, পৃথিবীর জানা থাকা উচিত যে, মানবিক বিপর্যয়ের সময় কোনো নিষেধাজ্ঞা কার্যকর থাকে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, নভেল করোনাভাইরাস পরিস্থিতি খারাপের দিকে যাওয়া শুরু করলে যুক্তরাষ্ট্র ইরানকে সহায়তার প্রস্তাব দেয় কিন্তু দেশটি ওই প্রস্তাব প্রত্যাখান করে।

এদিকে, যুক্তরাষ্ট্র আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে ইরান ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের (আইএমএফ) কাছে করোনাভাইরাস মোকাবিলায় ৫ বিলিয়ন ডলার জরুরি তহবিল চেয়েও পায়নি।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত ইউরোপের অনেক দেশ থেকে জরুরি সহায়তা ইরানে পাঠিয়েছে। এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এসব ব্যাপার গুরুত্ব দেন না।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বের ২০৫ দেশ ও অঞ্চল এবং দুইটি প্রমোদতরীতে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্বমহামারিতে বৃহস্পতিবার (৯ এপ্রিল) পর্যন্ত ইরানে মোট আক্রান্ত হয়েছেন ৬৪ হাজার ৫৮৬ জন এবং মৃত্যু হয়েছে প্রায় চার হাজার নাগরিকের।

ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ) ইরান কোভিড-১৯ নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর