Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন আইজিপির নির্দেশনা, কাঁচাবাজারে রাস্তা হবে একমুখী


১১ এপ্রিল ২০২০ ০০:২৩

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ রোধে রাজধানীর কাঁচাবাজারগুলোতে একমুখী চলাচলের ব্যবস্থা করা হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এই ব্যবস্থা রাজধানীর কাঁচাবাজারগুলোতে পরীক্ষামূলক নেওয়া হয়েছে। এটি সফল হলে কয়েকদিনের মধ্যেই সারাদেশে এই ব্যবস্থা গ্রহণ করা হবে। পুলিশের নবনিযুক্ত মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ এ উদ্যোগ নিয়েছেন।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) রাতে পুলিশ সদর দফতরের সহকারী উপমহাপরিদর্শক (এআইজি মিডিয়া) সোহেল রানা এ ব্যাপারে বলেন, নবনিযুক্ত আইজিপির নির্দেশনা মেনে পুলিশের ইউনিট প্রধানদের এ ব্যাপারে বলা হয়েছে। গত মঙ্গলবার এই নির্দেশনা দেওয়ার পর কাজও শুরু করেছে ঢাকা মেট্টোপলিটন পুলিশ। ঢাকায় এটি সফল হলে সারাদেশে এই নির্দেশনা পালন করা হবে।

বিজ্ঞাপন

জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপকমিশনার মাসুদুর রহমান বলেন, ডিএমপি কমিশনারের নির্দেশে স্বীকৃত ও স্থায়ী কাঁচাবাজারগুলোতে এ ব্যবস্থা চালুর নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে নিত্য-প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করে একমুখী চলাচল ব্যবস্থাপনা মেনে চলার জন্য নগরবাসীকে ডিএমপির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। বুধবার থেকে রাজধানীর কোন কোন জায়গায় কাজও শুরু করেছে থানা পুলিশ। বৃহস্পতিবার ওইসব বাজারে সফলতাও দেখা গেছে। একদিকে প্রবেশ করে বাজার করে আরেক পথে বের হচ্ছেন ক্রেতারা। এতে সামাজিক দূরত্ব নিশ্চিত হচ্ছে।

এ নির্দেশনা মেনে রাজধানীর সুত্রাপুরের কাঁচাবাজারসহ মাছবাজারের রাস্তা একমুখী করে দিয়েছে পুলিশ। বাজারের প্রবেশ পথে একদিকে চলাচল লিখে দেওয়া হয়েছে। ব্যবসায়ীরাও ক্রেতাদের বলে দিচ্ছেন- যেদিকে প্রবেশ করবেন ওই পথে বের হতে পারবেন না।  সুত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী এ বিষয়টি জানান।

বিজ্ঞাপন

ওয়াজেদ আলী বলেন, খুচরা বাজার হিসেবে সুত্রাপুর বাজারে চলাচলের গলিপথ একমুখী করা গেলেও শ্যামবাজারকে সহজে করা যাচ্ছে না। এটি একটি বড় পাইকারি বাজার। তবুও বাজারের ব্যবসায়ী নেতাদের সঙ্গে বসে কীভাবে বাজারটি শৃঙ্খলার মধ্যে আনা যায় সে ব্যাপারে আলোচনা চলছে।

যাত্রাবাড়ীতেও একটি বড় পাইকারি বাজার ও খুচরা বাজার রয়েছে। খুচরা বাজারে এরইমধ্যে প্রবেশ ও বের হওয়ার গলিপথ আলাদা করে দিয়েছে পুলিশ। তবে এখন পর্যন্ত পাইকারি বাজারে এ পদ্ধতি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে দুই-এক দিনের মধ্যে পাইকারি বাজারেও শৃঙ্খলা আনা হবে বলে জানিয়েছেন যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাযহারুল ইসলাম কাজল।

ওসি বলেন, গত বুধবার (৮ এপ্রিল) থেকে বাজারের গলিপথ একমুখী করার চেষ্টা করা হচ্ছে। পাইকারি বাজারের নেতাদের সঙ্গে কথা বলেছি, তারাও একমত হয়েছেন, শুক্রবার থেকে গলিপথে একটা শৃঙ্খলা আসবে।

মতিঝিল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মনির হোসেন মোল্লা বৃহস্পতিবার রাতে সারাবাংলাকে বলেন, মতিঝিল কলোনি বাজার এমনিতেই রাস্তার দুই দিকে অবস্থিত। এরপরেও কেউ যেন কাছাকাছি দাড়াতে না পারে সেজন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী কাজ হচ্ছে। নতুন যে নির্দেশনা আসছে, তাতে একমুখী চলাচলের কথা বলা হয়েছে, সেটি বাস্তবায়নে কাজ করছি। একই সময়ে কেউ এপার থেকে ওপারে গিয়ে বাজার করতে পারবেন না।

রাজধানীর শান্তিনগর ও মালিবাগ বাজারেও নির্দেশনা পেয়ে গলিপথ একমুখী করেছে পুলিশ। এছাড়া বাড্ডা, গুলশান, মিরপুর ৬, উত্তরা ১২, উত্তরা রাজউক বাজার, মিরপুর ১০, মোহাম্মদপুর টাউনহল বাজার ও ধানমন্ডি কাঁচাবাজারে একই পদ্ধতি অনুসরণ করা হয়েছে।

সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা আশা করছেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বর্তমানে জরুরি প্রয়োজনীয় বাজার করা ছাড়া আর কেউ বের হচ্ছে না। তাই বাজারগুলোতে এই পদ্ধতি পুরোপুরি বাস্তবায়ন করতে পারলে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব হবে।

করোনাভাইরাস কাঁচাবাজার টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর