Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজবাড়ী জেলা লকডাউন


১১ এপ্রিল ২০২০ ১৭:২১

রাজবাড়ী: জেলার সদর উপজেলায় পাঁচজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। যে কারণে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে পুরো জেলাকে ১০ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন।

শনিবার (১১ এপ্রিল) বিকেল সাড়ে ৩টায় জেলা প্রশাসক দিলসাদ বেগম স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়। আজ রাত ১২টা থেকে এ আদেশ কার্যকর হবে।

জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, ‘রাজবাড়ী সদর উপজেলায় পাঁচজন মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যে কারণে শনিবার দুপুরে জেলা করোনা প্রতিরোধ কমিটির জরুরি বৈঠকে সিদ্ধান্ত নিয়ে পুরো জেলাকে ১০ দিনের জন্য অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করা হয়েছে। রাত ১২টা থেকে এ আদেশ কার্যকর হবে।’

তিনি আরও বলেন, ‘লকডাউন চলাকালে সড়ক ও নৌপথে অন্য কোনো জেলা থেকে কেউ এ জেলায় প্রবেশ করতে পারবেন না। এমনকি অন্য কোনো জেলায় যেতেও পারবেন না। এছাড়া জেলার ভেতরে আন্তঃউপজেলা যাতায়াতের ক্ষেত্রেও একই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। সকল ধরণের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে। জেলা ও উপজেলার যে কোন সীমানা দিয়ে এ জেলায় যানবাহনের প্রবেশ ও প্রস্থান বন্ধ থাকবে।

তবে জরুরি পরিসেবা, চিকিৎসা সেবা, কৃষি পণ্য ও খাদ্যদ্রব্য সরবারহ এবং সংগ্রহ লকডাউন আওতার বাইরে থাকবে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জেলা সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম বলেন, ‘রাজবাড়ী থেকে করোনা সন্দেহে ২৮ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় ইনস্টিটিউট অব পাবলিক হেলথ টেকনোলজিতে পাঠানো হয়। সেখান থেকে শনিবার দুপুরে আমাদের কাছে যে রিপোর্ট এসেছে তাতে রাজবাড়ী সদর উপজেলার পাঁচ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

বিজ্ঞাপন

আক্রান্তরা সবাই আপাতত তাদের নিজ বাড়িতে কোয়ারেনটাইনে রয়েছেন। আমরা তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। তাদের চিকিৎসার বিষয়ে ঊর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে বলেও সিভিল সার্জন।

করোনাভাইরাস রাজবাড়ী লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর