Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সার্কের করোনা তহবিলে পাকিস্তান দেবে ৩০ লাখ ডলার


১১ এপ্রিল ২০২০ ১৯:১৪

ঢাকা: করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে আঞ্চলিক প্রচেষ্টাকে সমর্থন করতে দক্ষিণ এশিয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা- সার্কের তহবিলে ৩০ লাখ মার্কিন ডলার দেবে পাকিস্তান। ঢাকায় অবস্থিত পাকিস্তান মিশন থেকে শনিবার (১১ এপ্রিল) এক বার্তায় এই তথ্য জানান হয়। সার্কের কোভিড-১৯ জরুরি তহবিলের প্রস্তাব দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পাকিস্তান মিশনের ওই বার্তায় বলা হয়, সার্ক কোভিড-১৯ জরুরি তহবিলে ৩০ লাখ ডলার অর্থ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ। শনিবার (১১ এপ্রিল) সার্ক মহাসচিব এসালা রুয়ান উইরাকুনের সঙ্গে পাকিস্তানের পররাষ্ট্র সচিব সোহাইল মাহমুদের এক ফোনালাপে এ বিষয়টি চূড়ান্ত হয়।

বিজ্ঞাপন

ওই বার্তায় জানানো হয়, এ জরুরি তহবিলের সব অর্থ সার্ক সচিবালয়ের দ্বারা পরিচালিত হওয়া উচিত এবং সার্ক সনদ অনুসারে সদস্য রাষ্ট্রগুলির সঙ্গে পরামর্শের মাধ্যমে তহবিল ব্যবহারের পদ্ধতিগুলি চূড়ান্ত করা উচিত। প্রতিষ্ঠাতা সদস্য হওয়ার কারণে পাকিস্তান সার্ককে আঞ্চলিক সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম বলে মনে করে।

এর আগে, গত ১৫ মার্চ সার্কভুক্ত দেশগুলোর নেতাদের একটি ভিডিও কনফারেনসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জরুরি এই তহবিল গঠনের প্রস্তাব দেন। এ তহবিলে ভারত ১ কোটি ডলার, বাংলাদেশ ১৫ লাখ ডলার, আফগানিস্তান ও নেপাল ১০ লাখ ডলার করে, শ্রীলংকা ৫০ লাখ ডলার, মালদ্বীপ ২ লাখ ডলার এবং ভুটান ১ লাখ ডলারের আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

করোনা করোনাভাইরাস পাকিস্তান সার্ক কোচিদ-১৯ জরুরি তহবিল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর