Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে মৃত একজনের করোনা শনাক্ত, আক্রান্ত আরও ২


১১ এপ্রিল ২০২০ ২১:০৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে মৃত এক ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া চট্টগ্রাম ও লক্ষ্মীপুর জেলায় আরও দু’জন কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে মৃত একজনসহ করোনায়া আক্রান্ত নয়জন রোগি পাওয়া গেছে।

শনিবার (১১ এপ্রিল) চট্টগ্রামের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেসে (বিআইটিআইডি) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে সংগ্রহ করা নমুনা পরীক্ষায় তিনজনের সংক্রমণের বিষয়টি শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির সারাবাংলাকে বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ৭৯ জনের সংগ্রহ করা নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে তিনজনের পজিটিভ এসেছে। সবাই পুরুষ। এদের মধ্যে দুই জনের বাড়ি চট্টগ্রামে। একজনের বাড়ি লক্ষ্মীপুরে। এদের মধ্যে একজন মৃত।’

সংশ্লিষ্ট সূত্রমতে, আক্রান্ত তিনজনের মধ্যে একজনের বাসা চট্টগ্রাম নগরীর পাহাড়তলী সিডিএ মার্কেট এলাকায়। তার বয়স ৫০ বছর। আরেকজনের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার আলীনগরের ইছামতি গ্রামে। বয়স ৬৯ বছর। এছাড়া লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার দানপাড়া এলাকার ৩২ বছর বয়সী এক যুবক আক্রান্ত হয়েছেন।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোবারক হোসেন সারাবাংলাকে বলেন, ‘সাতকানিয়ার যে ব্যক্তির নমনুা পজিটিভ এসেছে তিনি মারা গেছেন আগে। মারা যাবার পর গত সপ্তাহে তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তিনি চট্টগ্রামে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গিয়েছিলেন। দাফন হয়েছে সাতকানিয়ায়। এখন উনার বাড়িতে আমরা লকডাউনসহ যেসব প্রক্রিয়া আছে সেগুলো সম্পন্ন করব।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম জানিয়েছেন, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৯ এপ্রিল তার মৃত্যু হয়েছে। হাসপাতালে যেসব ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন, তাদের তালিকা করা হচ্ছে। তাদের কোয়ারেনটাইনে পাঠানো হবে।

চট্টগ্রামে প্রথম মৃত কোনো ব্যক্তির থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষায় করোনা ভাইরাসের সংক্রমণের বিষয়টি শনাক্ত হয়েছে।

নগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) ফারুকুল হক সারাবাংলাকে বলেন, ‘পাহাড়তলীর সিডিএ মার্কেট এলাকায় আক্রান্ত একজনের নাম-ঠিকানা পেয়েছি। তবে মোবাইল নম্বর বন্ধ পাওয়া যাচ্ছে। তার ঠিকানায় পুলিশের টিম গেছে। সঠিক ঠিকানা এবং আক্রান্ত ব্যক্তিকে পাবার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

চট্টগ্রামের বিআইটিআইডিতে গত ২৬ মার্চ থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্ত শুরু হয়। ৩ এপ্রিল নগরীর দামপাড়া এলাকার বাসিন্দা ৬৭ বছর বয়সী একজন কভিড-১৯ রোগি শনাক্ত হয়। দুইদিন পর ৫ এপ্রিল তার ছেলের শরীরেও করোনার সংক্রমণ শনাক্ত হয়।

গত ৮ এপ্রিল বিআইটিআইডিতে আরও তিনজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এদের মধ্যে একজন নারী ও ২ জন পুরুষ। এরপর ১০ এপ্রিল চট্টগ্রাম নগরীর ফিরিঙ্গিবাজারের শিববাড়ি মোড়ের একজন কাঠ ব্যবসায়ী এবং আরেকজন নগরীর পাহাড়তলী থানার ঝোলারহাট কাঁচাবাজারের সবজি বিক্রেতা করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

করোনাভাইরাস করোনাভাইরাস শনাক্ত চট্টগ্রাম শনাক্ত

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর