Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাদ্য ও চিকিৎসা সামগ্রী উৎপাদন-সরবরাহে সহযোগিতা দেবে বিসিক


১২ এপ্রিল ২০২০ ১৬:৫২

ঢাকা: খাদ্য ও চিকিৎসা সামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদন ও সরবরাহের সাথে জড়িত শিল্প প্রতিষ্ঠানগুলোকে সার্বিক সহযোগিতা দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

রোববার (১২ এপ্রিল) শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ লক্ষ্যে শনিবার (১১ এপ্রিল) এক আদেশ জারি করেছে বিসিক। আদেশে স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বিক সমন্বয় বজায় রেখে কাজ করতে বিসিকের সব শিল্পসহায়ক কেন্দ্র প্রধান ও শিল্পনগরী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ৩১ দফা নির্দেশনার আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে এই নির্দেশনা দেওয়া হয়।’

এদিকে বিসিক নিজস্ব তহবিল (বিনিত) ঋণ কর্মসূচির আওতায় ঋণ আদায় কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত করেছে বিসিক। শনিবার (১১ এপ্রিল) এ সংক্রান্ত আরেকটি অফিস আদেশ জারি করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃপক্ষ। কোভিড-১৯ প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় উদ্যোক্তাদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার স্বার্থে বিসিক এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ঋণ সুবিধা দিতে বিসিকের নিজস্ব তহবিল থেকে ২০১৫-২০১৬ অর্থবছরে ১৫ কোটি টাকা ঋণ প্রদানের মাধ্যমে কার্যক্রম শুরু হয়। বর্তমানে ক্রমপুঞ্জিভুত বিতরণকৃত ঋণের পরিমাণ ৩৩ কোটি টাকা এবং ঋণ আদায়ের হার ৯৬ শতাংশ।

এর আগে গতকাল আরেকটি অফিস আদেশে বিসিক শিল্পনগরীগুলোতে স্থাপিত শিল্প কারখানাসমূহের সবধরনের সার্ভিস চার্জ আদায় আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়।

খাদ্য ও চিকিৎসা সামগ্রী বিসিক সহায়তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর