Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিত্রকলায় বিজু উৎসবের আমেজ


১২ এপ্রিল ২০২০ ২০:০৬

চট্টগ্রাম ব্যুরো: চাকমা সম্প্রদায়ের অন্যতম প্রধান সামাজিক উৎসব ‘বিজু’। চৈত্রের শেষ দুদিন ও নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ এই উৎসব পালন করা হয়। বিজু উৎসবের তিন দিন হলো− ফুল বিজু, মূল বিজু ও গোজ্যাপোজ্যা দিন।

ফুল বিজুর দিন ভোরের আলো ফুটার আগেই ছেলেমেয়েরা ফুল সংগ্রহ করে। এই দিনে নদীতে গঙ্গা মা’কে ফুল গজানোর মধ্য দিয়ে শুরু হয় বিজু উৎসব। ফুল দিয়ে ঘর সাজানো হয়।

এছাড়া কলা পাতায় ফুল নদী, ছড়া বা পুকুরে গিয়ে পানির দেবীর ‘গঙ্গা মা’ উদ্দেশ্যে ফুল উৎসর্গ করা হয়। একই সঙ্গে বাতি প্রজ্জ্বলন করা হয়। ছেলে-মেয়েরা নদী বা ছড়া থেকে পানি এনে গ্রামের বয়োজ্যেষ্ঠদেরও স্নান করায়।

চৈত্র মাসের শেষ দিন হলো মূল বিজু। এইদিনে বত্রিশ প্রকার সব্জি দিয়ে ‘পাজন’ রান্না করা হয়। এছাড়া প্রতিটি ঘরে মদ, জগরা, কানজিসহ নানাবিধ খাদ্য আয়োজন করা হয়। বন্ধুবান্ধব আত্নীয়স্বজন বেড়াতে আসে এবং এসব খাবার দিয়ে তাদেরকে আপ্যায়ন করা হয়। সারাদিন ধরে চলে এই উৎসব। বাংলা নববর্ষের প্রথম দিন পালন করা হয় গোজ্যাপোজ্যা দিন (গড়িয়ে পড়ার দিন)। এই দিনেও থাকে বিজুর আমেজ এবং এইদিনে ছেলেমেয়েরা বয়োজ্যেষ্ঠদের থেকে আশীর্বাদ নেয়।

এই বিজু উৎসবের আমেজ চিত্রকলার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন তুফান চাকমা। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী।

উৎসব চাকমা বিজু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর