Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড্রোন উড়িয়ে ‘লকডাউন’ মনিটরিংয়ে চট্টগ্রাম কোতোয়ালি থানা


১২ এপ্রিল ২০২০ ২০:২৪

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় মানুষকে ঘরবন্দি রাখতে তিনটি ড্রোন দিয়ে পাড়া-মহল্লা, অলি-গলি পর্যবেক্ষণ শুরু করেছে চট্টগ্রামের কোতোয়ালি থানা পুলিশ।

রোববার (১২ এপ্রিল) থেকে নগরীতে প্রথমবারের মতো ঘরবন্দি মানুষকে ড্রোন দিয়ে মনিটরিংয়ের এ কার্যক্রম কোতোয়ালি থানা শুরু করেছে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জানিয়েছেন, করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ওসি মহসীন সারাবাংলাকে বলেন, ‘সরকারি নির্দেশনা মেনে আমরা মানুষকে ঘরে রাখার আপ্রাণ চেষ্টা করছি। কিন্তু নানা অজুহাতে মানুষ বেরিয়ে আসছে। বিশেষ করে কাঁচাবাজারে, দোকানপাটের সামনে মানুষের জটলা ঠেকাতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। সেজন্য আমরা ড্রোন পদ্ধতি ব্যবহার শুরু করছি।’

তিনি জানান, ড্রোন ক্যামেরায় বিভিন্ন এলাকার স্থিরচিত্র ও ভিডিও ধারণ করা হবে। যারা ঘরে না থেকে অহেতুক আড্ডা দিচ্ছে, ছবির মাধ্যমে তাদের শনাক্ত করে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

ওসি মহসীন আরও জানান, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যেসব ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি ড্রোন ব্যবহার করে, তাদের কাছ থেকে তিনটি ড্রোন সংগ্রহ করা হয়েছে। সকাল থেকে রাত পর্যন্ত নগরীর এলাকা ধরে সেগুলো ওড়ানো হবে। যে এলাকায় জনসমাগম পাওয়া যাবে, সেখানে তাৎক্ষণিক অভিযান চালানো হবে।

ড্রোন দিয়ে পর্যবেক্ষণ শুরুর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিওবার্তা দিয়েছেন ওসি মহসীন। ভিডিও বার্তায় তিনি বলেন, ‘ড্রোন উড়ছে, এটি খেলা কিংবা গেমস নয়। এটি আপনাকে দেখছে, আমাদের দেখাচ্ছে। আপনারা যারা এখনো সরকারি নির্দেশ অমান্য করে রাস্তা অমান্য করে রাস্তায় অলিগলিতে অহেতুক আড্ডা দিচ্ছেন, এই সংক্রমিত রোগকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন, তাদের জন্য শুরু করেছি আইনি ব্যবস্থা। আপনারা যারা ঘরে থাকতে চাইছেন না, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে এভিডেন্স কালেকশন চলছে। এরই মধ্যে আপনাদের অনেকের ছবি ও ভিডিও আমাদের হাতে। ঘরে থাকবেন না কি জোলখানায় থাকবেন— সিদ্ধান্ত আপনার।’

বিজ্ঞাপন

কোতোয়ালি থানা চট্টগ্রাম টপ নিউজ ড্রোন দিয়ে মনিটরিং লকডাউন মনিটরিং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর