Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে চিকিৎসক বরখাস্ত হতাশাজনক’


১৩ এপ্রিল ২০২০ ০২:৫৬

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের মধ্যে হাসপাতালে অনুপস্থিত থাকার কারণ দেখিয়ে বাংলাদেশ কুয়েত মৈত্রী সরকারি হাসপাতালের ছয়জন চিকিৎসককে বরখাস্তের বিষয়টি তাদের হয়রানি এবং চিকিৎসক সমাজের জন্য হতাশাজনক বলে বিবৃতি দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে তাদেরকে বরখাস্ত করাও সরকারি চাকরিবিধির প্রতিপালনের ব্যত্যয় বলেও মনে করে সংগঠনটি। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বিএমএ।

বিজ্ঞাপন

রোববার (১২ এপ্রিল) বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ডা. মো. এহতেসামুল হক চৌধুরীর সই করা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিবকে পাঠানো এক চিঠিতে এসব কথা জানান।

চিঠিতে বলা হয়, সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের একটি আদেশে কুয়েত মৈত্রী হাসপাতালের ছয়জন চিকিৎসকে সাময়িক বরখাস্ত করা হয়। আমাদের জানা মতে, উল্লিখিত কর্মকর্তাদের বরখাস্তের পূর্বে তাদের আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ দেওয়া হয়নি।

বরখাস্ত চিকিৎসকদের মধ্যে দুজন রোস্টার ডিউটিতে ছিলেন বলেও চিঠিতে জানানো হয়।

চিঠিতে বলা হয়, দুজন চিকিৎসক রোস্টার ডিউটিতে ছিলেন, একজন চিকিৎসক স্বাস্থ্য অধিদফতরে গিয়ে জানতে চেয়েছেন তিনি ১ থেকে ৭ এপ্রিল ডিউটি শেষ করে বর্তমানে পরবর্তী রোটেসনের অপেক্ষায় ছিলেন, তিনি কেন বরখাস্ত হলেন? আরেকজন চিকিৎসক মিডিয়াতে বলেছেন যে, তিনি ১ মার্চ পর্যন্ত ডিউউটি করেছেন, পুনরায় ১৫ এপ্রিল রোস্টার অনুযায়ী কর্মস্থলে উপস্থিত হওয়ার কথা। তিনি বর্তমানে একটি হোটেলে কোয়ারেন্টাইনে আছেন।

বিজ্ঞাপন

চিঠিতে আরও বলা হয়, আমাদের জানা মতে, দুজন চিকিৎসককে ১৩ ফেব্রুয়ারি ও ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ কুয়েত মৈত্রী সরকারি হাসপাতালে পদায়ন করা হয়েছে তারা ওখানে যোগদান করেছেন। তাদেরকে কেন বরখাস্ত করা হলো? সমন্বয়হীনতার ব্যর্থতা কি ‘উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে’ চাপানোর একটি কৌশল মাত্র।’

আত্মপক্ষ চিকিৎসক বরখাস্ত বিএমএ সমর্থন হাতাশাজনক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর