Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১লা মে থেকে যুক্তরাষ্ট্রে লকডাউন প্রত্যাহার হতে পারে


১৩ এপ্রিল ২০২০ ১১:৫৬

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রজুড়ে লকডাউন আরোপ করা হয়েছে। আগামী মে মাসের এক তারিখে যুক্তরাষ্ট্রের লকডাউন প্রত্যাহারের সম্ভাবনা রয়েছে – রোববার (১২ এপ্রিল) এ কথা জানিয়েছেন দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসনের কমিশনার স্টিফেন হান। খবর রয়টার্স।

স্টিফেন হান বলেন, যদিও খুব তাড়াতাড়ি বলা হয়ে যাচ্ছে – কিন্তু তারপরও আমরা অন্ধকার প্রকোষ্ঠের একেবারে শেষভাগে আলো দেখতে পাচ্ছি। মার্কিন নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে, ১লা মে থেকে লকডাউন প্রত্যাহারের ব্যাপারে চিন্তা ভাবনা করছে হোয়াইট হাউজ।

বিজ্ঞাপন

এদিকে, এই তিন সপ্তাহের লকডাউনে ইতোমধ্যেই ১৬ মিলিয়ন যুক্তরাষ্ট্রের নাগরিক স্থায়ীভাবে বেকার হয়ে গেছে। এমনকি তারা বেকারদের জন্য বরাদ্দকৃত রাষ্ট্রীয় প্রণোদনার জন্য আবেদনও করেছে।

এছাড়াও, নিত্যপণ্যের মজুত শেষ হয়ে গেছে বলে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে খবর আসছে। সেই মজুতের সরবরাহ ঠিক রাখতে হলে লকডাউন প্রত্যাহারের কোনো বিকল্প নেই।

অন্যদিকে, নভেল করোনাভাইরাস মোকাবিলায় প্রেসিডেন্ট টাস্কফোর্সের প্রধান ডা. অ্যান্থনি ফাউচি বলেছেন, সংক্রমণের বর্তমান অবস্থা বেশ আশাব্যঞ্জক। যদি এভাবে চলতে থাকে তাহলে আমরা একটি সুসংবাদের দিকে এগিয়ে যাচ্ছি নিঃসন্দেহে। কিন্তু, হুট করেই মে মাসে যদি লকডাউন প্রত্যাহার করা হয় তাহলে হিতে বিপরীতও হতে পারে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে সোমবার (১৩ এপ্রিল) পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৬০ হাজার ৪৩৩ জন। মৃত্যু হয়েছে ২২ হাজার ১১৫ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৩২ হাজার ৬৩৪ জন।

বিজ্ঞাপন

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর