Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ হাজার কোটি টাকার প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন তহবিল গঠন


১৩ এপ্রিল ২০২০ ২১:৩৪

ঢাকা: করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের উৎপাদন ও রফতানিকারকদের বিশেষ ঋণ সহায়তা দিতে প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন স্কিম নামের ৫ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। তিন বছর মেয়াদী এই তহবিলের সর্বোচ্চ ঋণের সুদহার হবে ৬ শতাংশ।

সোমবার (১৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে নজিরবিহীন স্থবিরতা দেখা দিয়েছে। বিশ্বব্যাপী রফতানি বাণিজ্য ব্যাপকহারে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে করে বাংলাদেশেও রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদন কমে গেছে। অনেক রফতানি আদেশ বাতিল হয়েছে, ব্যাহত হচ্ছে বৈদেশিক মুদ্রা অর্জন। এই অবস্থায় দেশের রফতানি কার্যক্রম অব্যাহত রেখে বৈদেশিক মুদ্রা অর্জন ও অর্থনীতিতে গতিশীলতা ফেরাতে বাংলাদেশ ব্যাংক ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে। এই তহবিলের মেয়াদ হবে তিন বছর।

প্রজ্ঞাপানে আরও বলা হয়েছে, যেকোনো রফতানিমুখী প্রতিষ্ঠানের জন্য এই তহবিল উন্মুক্ত থাকবে। ঋণ বিতরণের বিষয়টি ব্যাংক ও গ্রাহক সম্পর্কের মাধ্যমে কেস টু কেস ভিত্তিতে বিবেচনা করা হবে। গ্রাহক পর্যায়ে এই ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের শিডিউল অব চার্জেস নীতিমালার বাইরে গ্রাহকের কাছ থেকে কোনো ধরনের ফি আদায় করা যাবে না বলেও উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপানে আরও বলা হয়েছে, ব্যাংক একজন গ্রাহককে সর্বোচ্চ এক বছর মেয়াদী ঋণ দিতে পারবে। তবে ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে একাধিকবারও এই ঋণ দেওয়া যাবে। গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ যাই হোক না কেন, জাহাজীকরণের তারিখের পর সর্বোচ্চ ১২০ দিনের মধ্যে অংশগ্রহণকারী ব্যাংককে পুনঃঅর্থায়ন করা হবে। এটি মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধ করতে হবে। বিশেষ ক্ষেত্রে কোনো কারণে রফতানি মূল্য প্রাপ্তিতে দেরি হলে যথাসময়ে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট বরাবর আবেদন করতে হবে। আবেদনের পর বাংলাদেশ ব্যাংক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে পরিশোধের সময় সর্বোচ্চ ৬০ দিন বৃদ্ধি করতে পারবে।

প্রজ্ঞাপনে আরও কলা হয়, প্রতিটি নিশ্চিত রফতানি আদেশ বা ঋণপত্রের মূল্য থেকে ব্যাক-টু-ব্যাক ঋণপত্রের মূল্য, এক্সেসরিজের জন্য অর্থায়ন এবং এ সংক্রান্ত অন্যান্য অর্থায়ন বাবদ অর্থ বাদ দিয়ে অবশিষ্ট মূল্যের ওপর নীতিমালা অনুযায়ী ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে প্রি-শিপমেন্ট ক্রেডিট প্রদান করতে হবে। প্রতি জাহাজীকৃত রফতানি মূল্যের সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত পুনঃঅর্থায়ন সুবিধা বিবেচনা করতে হবে।

ক্রেডিট টপ নিউজ পুনঃঅর্থায়ন ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর