Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রণোদনায় ২ শতাংশ সুদে কৃষিঋণ দেওয়ার প্রস্তাব সিপিডির


১৪ এপ্রিল ২০২০ ০০:৩১

ঢাকা: করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় কৃষকদের ২ শতাংশ হারে কৃষিঋণ দেওয়ার প্রস্তাব করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটি বলছে, কৃষি খাতের জন্য সরকারের যে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে এ টাকা দুই শতাংশ সুদে যেন দেওয়া হয়। তাহলে কৃষকরা বেশি লাভবান হবে। তাদের উৎপাদন খচর কমে যাবে।

সোমবার (১৩ এপ্রিল) ‘কোভিড-১৯- সরকার গৃহীত পদক্ষেপসমূহের কার্যকারিতা এবং প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য ও আয় নিরাপত্তা: সিপিডির প্রাথমিক বিশ্লেষণ ও প্রস্তাব’ শীর্ষক এক ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে এ প্রস্তাব দেয় সিপিডি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, ‘কৃষি খাতের জন্য সরকারের যে পাাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা দিয়েছে, আমাদের অনুরোধ থাকবে অন্যান্য খাতের সঙ্গে ভারসাম্য রেখে সুদের হারটি যেন একটু নিম্ন হয়। এমনকি এটা যদি দুই শতাংশ পর্যন্ত নামানো যায় তাহলেও কৃষকদের উৎপাদন ব্যয়ে তার একটা সাশ্রয় হবে।’

কৃষক যেন বোরো ধান কাটতে গিয়ে সমস্যায় না পড়ে সেদিকে নজর দেওয়ার পরামর্শ দিয়ে খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, ‘ধান কাটার ক্ষেত্রে অবশ্যই গুরুত্ব দিতে হবে। এই মুহূর্তে হাওর অঞ্চলে ধান কাটাটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা সিপিডির প্রস্তাবনায় বলেছি জরুরি ভিত্তিতে ধান কাটার জন্য আশেপাশের অঞ্চল থেকে হারভেস্টার মেশিন আনার সমন্বয়টি যেন কৃষি মন্ত্রণালয় দ্রুততম সময়ে করেন।’

‘ধান কারার জন্য বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকরা হাওর অঞ্চলে যায়। সেখানে যদি স্বাস্থ্য নিরাপত্তা ও সামাজিক দুরত্ব বজায় রেখে শ্রমিক নিয়োগের সুযোগ থাকে, তাদের মুভমেন্টের ব্যপারটি, যাতায়াতের ব্যপারটি যদি শিথিল করে দেখা হয় তাহলেও ধানকাটার ক্ষেত্রে এখন যে চ্যালেঞ্জ রয়েছে সেটি কাটিয়ে ওঠা সম্ভব হবে’- বলেন মোয়াজ্জেম।

ভার্চুয়াল এই ব্রিফিংয়ে আরও যুক্ত ছিলেন সিপিডির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক ও সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।

২ শতাংশ সুদে কৃষিঋণ সিপিডি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর