Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সর্বক্ষমতাধর’ ট্রাম্পের সঙ্গে গভর্নরদের মতবিরোধ


১৪ এপ্রিল ২০২০ ০৯:৫০

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রব্যাপী আরোপিত লকডাউন প্রত্যাহার নিয়ে মতবিরোধ হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্প ও নয় অঙ্গরাজ্যের গভর্নরদের মধ্যে। সোমবার (১৩ এপ্রিল) নভেল করোনাভাইরাস নিয়ে হোয়াইট হাউজে নিয়মিত ব্রিফিংয়ের সময় এই মতবিরোধ গণমাধ্যমের নজর কেড়েছে। খবর বিবিসি।

ওই সময়, সাংবাদিকরা প্রেসিডেন্ট ট্রাম্পকে এক পর্যায়ে প্রশ্ন করেন – নয়টি অঙ্গরাজ্য আলাদা আলাদাভাবে যে লকডাউনের ঘোষণা দিয়েছে, তা একযোগে প্রত্যাহার করে নেওয়ার সাংবিধানিক বৈধতা প্রেসিডেন্টের আছে কি না? উত্তরে ট্রাম্প বলেন – মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সর্বক্ষমতাধর, তিনি যা চাইবেন তার বাইরে কিছুই হবে না। সেটা গভর্নররাও ভালো করেই জানেন। আমরা অঙ্গরাজ্যগুলোকে সঙ্গে নিয়েই কাজ করব।

বিজ্ঞাপন

এর আগে মার্কিন সংবিধানবেত্তারা জানিয়েছেন, সংবিধান অনুসারে জনগণের নিরাপত্তা এবং সুরক্ষার দায়িত্ব একান্তভাবে অঙ্গরাজ্যের গভর্নরদের ওপর বর্তায়। সুতরাং লকডাউন প্রত্যাহার হবে কি না – সেই সিদ্ধান্ত নেবেন গভর্নররাই।

এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প জানান – লকডাউন প্রত্যাহারের ব্যাপারে হোয়াইট হাউজের কর্মকর্তারা একটি চূড়ান্ত খসড়া করে ফেলেছেন। যেহেতু, লকডাউনের ফলে যুক্তরাষ্ট্রের সামগ্রিক অর্থনীতি হুমকির মুখে পড়েছে তাই যত দ্রুত সম্ভব অর্থনীতির চাকা সচল করতে হবে।

অন্যদিকে, বিবিসির হোয়াইট হাউজ সংবাদদাতা প্রেসিডেন্টকে প্রশ্ন করেছিলেন – ভাইরাসের পুনঃসংক্রমণ ঘটলে আবার লকডাউন আরোপের চিন্তা ভাবনা আছে কি না? উত্তরে ট্রাম্প বলেন – তিনি প্রত্যাশা করেন সেরকম পরিস্থিতি তৈরি হবে না।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, রোববার (১২ এপ্রিল) মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের একজন কমিশনার বলেছিলেন – ১লা মে থেকে লকডাউন প্রত্যাহারের চিন্তা করছে প্রশাসন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার (১৪ এপ্রিল) পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৮৭ হাজার ১৫৫ জন। মৃত্যু হয়েছে ২৩ হাজার ৬৪৪ জনের। চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৩৬ হাজার ৯৪৮ জন।

করোনা: লাইভ আপডেট

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর